logo
আপডেট : ২৭ জানুয়ারি, ২০২২ ০৯:০৭
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ
বেথেল ঝড়ে ইংল্যান্ড সেমিতে
ক্রীড়া ডেস্ক

বেথেল ঝড়ে ইংল্যান্ড সেমিতে

ব্রেভিস চমৎকার ব্যাটিং করলেও দলকে জেতাতে পারেননি

দারুণ ব্যাটিং উপহার দিয়েছেন দক্ষিণ আফ্রিকার ব্যাটার ডেভাল্ড ব্রেভিস। ৯৭ রান করেছেন। তবে দুর্ভাগ্য। তার ব্যাট হাসলেও, হাসেনি তার দল। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটে সুপার লিগে তার দল জ্যাকব বেথেলের ঝড়ে ইংল্যান্ডের কাছে ৬ উইকেটে হেরে গেছে। দক্ষিণ আফ্রিকার ২০৯ রানের জবাবে ইংল্যান্ড মাত্র ৩১.২ ওভারে ৪ উইকেট হারিয়ে জয় তুলে নেয়। এ জয়ে ইংল্যান্ড প্রথম দল হিসেবে সুপার লিগ থেকে সেমিফাইনালে পৌঁছেছে।

ওয়েস্ট ইন্ডিজের নর্থ সাউন্ডে অনুষ্ঠিত ম্যাচে টস জয়ের পর দক্ষিণ আফ্রিকা প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু অধিনায়কের সিদ্ধান্তের প্রতি সতীর্থরা সম্মান জানাতে পারেননি। ব্যতিক্রম ছিলেন শুরু ব্রেভিস। তৃতীয় উইকেটে গেরহার্ডাস মারিকে সঙ্গী করে ইংল্যান্ডের বোলারদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিলেন। দক্ষিণ আফ্রিকার সাফল্য বলতে এতটুকুই।

তৃতীয় উইকেটে ব্রেভিস ও মারি ৫৫ রানে পার্টনারশিপ গড়েন। তার আগে দক্ষিণ আফ্রিকা মাত্র ২১ রানের মধ্যেই তাদের দুই ওপেনারকে হারিয়ে ধুকতে শুরু করে। ব্রেভিসের ব্যাটিংয়ের সময় দক্ষিণ আফ্রিকার ভালো একটা রানের স্বপ্ন দেখতে শুরু করে। কিন্তু উইকেটের অন্যপ্রান্তে সতীর্থদের আসা যাওয়ার মিছিল অব্যাহত থাকায় তা আর সম্ভব হয়নি। ৮৮ বলে খেলা ৯৭ রানের ইনিংসটি সাজাতে ব্রেভিস ৯টি বাউন্ডারি মারেন। তার সঙ্গে ছিল চারটি ওভার বাউন্ডারি।

ইংল্যান্ডের রেহান আহমেদ ছিলেন সফল বোলার। একাই চার উইকেট নিয়েছেন। আর জোসুয়া বোডেন ও জেমস সালেস দুটো করে উইকেট শিকার করেছেন।

মাত্র ২১০ রানের লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে ইংল্যান্ডকে তেমন একটা দুঃশ্চিন্তায় পড়তে হয়নি। বিশেষ করে জ্যাকব বেথেলের ঝড়ো ব্যাটিংয়ে ইংল্যান্ড সহজে লক্ষ্যে পৌঁছে যায়। ৪২ বলে তিনি স্কোরবোর্ডে ৮৮ রান জমা করেন। ১৬টি বাউন্ডারি ও দুটো ওভার বাউন্ডারি ছিল তার ইনিংসে।

অপর ওপেনার জর্জ থমাস যেন সতীর্থ বেথেলের ব্যাটিং দেখে নিজের ব্যাটিয়ের কথা ভুলেই গিয়েছিলেন। তাই তো প্রথম জুটি যখন ১১০ রানে বিচ্ছিন্ন হয় তখন বেথেলের সংগ্রহ ছিল ৮৮ রান। থমাস করেন ১৯ রান।

ইংল্যান্ডের জয়টা এসেছে উইলিয়াম লুক্সটনের ব্যাট থেকে। তিনিও ঝড়ো ব্যাটিং করেছেন। অল্পের জন্য হাফ সেঞ্চুরির দেখা পাননি। ৪১ বলে করেছেন ৪৭ রান। দক্ষিণ আফ্রিকার কোনো বোলারই সাফল্যের মুখ দেখেননি। দুই উইকেট নিয়েছেন ডেভাল্ড ব্রেভিস। তবে ৬.২ ওভারে ৪০ রান খরচ হয়ে তার।