logo
আপডেট : ২৮ জানুয়ারি, ২০২২ ০৭:৪৯
বিশ্বকাপ বাছাই ফুটবল
ব্রাজিলকে রুখে দিয়েছে ইকুয়েডর
ক্রীড়া ডেস্ক

ব্রাজিলকে রুখে দিয়েছে ইকুয়েডর

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বের খেলা এখনও শেষ হয়নি। সব দলের এখনও কয়েকটি করে ম্যাচ বাকি। তবে এরই মধ্যে সবচেয়ে বেশিবার বিশ্বকাপ জয়ী দেশ ব্রাজিল কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে। শুক্রবার ভোরে অনুষ্ঠিত ইকুয়েডরের বিপক্ষে ম্যাচ থেকে ১ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান আরও সংহত করেছে। ইকুয়েডরের মাঠে অনুষ্ঠিত খেলাটি ১-১ গোলে ড্র হয়েছে।

ইনজুরির কারণে এ ম্যাচে মাঠে ছিলেন না নেইমার। তবে গোল পেতে কোনো সমস্যা হয়নি পেলের দেশটির। ম্যাচের শুরুতেই ব্রাজিল এগিয়ে গিয়েছিল। স্বাগতিক দর্শকেরা নিজ নিজ আসনে ঠিকমতো বসতে না বসতেই গোল হজমের মতো তিক্ত দৃশ্য দেখতে হয়। জটলার মধ্যে থেকে ষষ্ঠ মিনিটে গোল করে কাসেমিরো দলকে এগিয়ে নেন। শেষ পর্যন্ত অবশ্য কিছুটা স্বস্তি নিয়ে মাঠ ছাড়তে পেরেছে ইকুয়েডরের সমর্থকরা। কেননা দীর্ঘ সময় গোলের বোঝা বইয়ে বেড়াতে হলেও শেষ বাঁশি বাজার ১৫ মিনিটে আগে কর্নার থেকে পাওয়া বলে গোল করে ফেলিক্স টোরেস সমতা ফেরান।

টোরেসের এ গোল ইকুয়েডরকে শুধু হার থেকে রক্ষা করেছে তা নয়, পয়েন্ট টেবিলে মূল্যবান এক পয়েন্ট যোগ হয়েছে তাদের। এতে করে সরাসরি বিশ্বকাপে যাওয়ার পথটাও অনেক মসৃণ হয়েছে। তবে ম্যাচের ফলাফল ইকুয়েডরের জন্য আরও হতাশাজনক হলে কিছুই করার ছিল না। বরং সেটাই ছিল স্বাভাবিক। কেননা ম্যাচের ১৫ মিনিটের সময় স্বাগতিক দলের গোলরক্ষক আলেক্সান্ডার ডোমিনগুয়েজকে লাল কার্ড দেখে বহিষ্কৃত হতে হয়েছিল। মারাত্মক চ্যালেঞ্জের জন্য তাকে রেফারি লাল কার্ড দেখান। তবে ইকুয়েডরের ভাগ্য কিছুটা ভালো বলতে হবে। কেননা পাঁচ মিনিট পরই ব্রাজিলের ডিফেন্ডার এমারসন রয়্যালকে একই পরিণতি ভোগ করতে হয়। লাল কার্ড পেয়েছিলেন ব্রাজিলের গোলরক্ষক অ্যালিসনও। তবে ভিএআর এর কল্যাণে এ যাত্রায় বেঁচে যান তিনি। পরে তাকে হলুদ কার্ড দেখিয়ে সতর্ক করা হয়।

দুই লাল কার্ডের ম্যাচে অবশ্য ইকুয়েডরের জয়ের সম্ভাবনা তৈরি হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। ৩৯ মিনিটের সময় তাদের একটা পেনাল্টির দাবি রেফারি এড়িয়ে যান। শুধু তাই নয়, খেলার শেষ বাঁজি বাজার আগেও একবার তাদের পেনাল্টির দাবি রেফারি কানে তোলেননি।

ড্র’র পরও ব্রাজিল তাদের শীর্ষস্থান অক্ষুণ্ন রেখেছে। ১৪ ম্যাচ শেষ তাদের সংগ্রহ ৩৬ পয়েন্ট। আর ইকুয়ের ২৪ পয়েন্ট নিয়ে রয়েছে তৃতীয় স্থানে। সরাসরি বিশ্বকাপ খেলার পথে অনেকটা সুবিধাজনক অবস্থায় রয়েছে তারা।