logo
আপডেট : ২৮ জানুয়ারি, ২০২২ ০৯:৪৮
বিশ্বকাপ বাছাই ফুটবল
ডি মারিয়া ও মার্টিনেজের গোলে আর্জেন্টিনার জয়

ডি মারিয়া ও মার্টিনেজের গোলে আর্জেন্টিনার জয়

অধিনায়ক লিওনেল মেসি ছিলেন না। প্রয়োজনীয় ফিটনেস না থাকায় তাকে দলে রাখেননি কোচ। ফলে চিলির বিপক্ষে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ নিয়ে একটা শঙ্কা যে ছিল না তা নয়। তাছাড়া ম্যাচটি চিলিতে হওয়ায় সে শঙ্কাটা একটু বেড়েছিল। কিন্তু সব শঙ্কা উড়িয়ে দিয়ে ঠিকই জয় তুলে নিয়েছে আর্জেন্টিনা। শুক্রবার ভোরে অনুষ্ঠিত ম্যাচে ২-১ গোলে জয় পেয়েছে তারা। অ্যাঞ্জেল ডি মারিয়া ও লাউতারো মার্টিনেজ আর্জেন্টিনার হয়ে গোল করেছেন। চিলির হয়ে ব্যবধান কমান বেন ব্রেরেটন। এ জয়ের ফলে টানা ২৭ ম্যাচ অপরাজিত থাকলো আর্জেন্টিনা।

লিওনেল মেসি ছিলেন না, প্রথম একাদশে নামানো হয়নি পাউলো দিবালাকে। তা সত্ত্বেও ম্যাচের শুরুতে এগিয়ে যেতে কোনো সমস্যা হয়নি আর্জেন্টিনার। ম্যাচের মাত্র নবম মিনিটেই ডি মারিয়া দলকে এগিয়ে নেন। বক্সের বেশ বাইরে থেকে তার বাম পায়ে নেওয়া আচমকা শট চিলির গোলরক্ষককে হতাশায় ডুবিয়ে জালে আশ্রয় নেয়। ডান দিকে ঝাঁপিয়ে পড়েও তিনি বলের নাগাল পাননি। এর আগে অবশ্য চিলি গোল করার সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি।

গোলের ভার অবশ্য চিলিকে বেশিক্ষণ বয়ে বেড়াতে হয়নি। ২০ মিনিটের সময় ইংল্যান্ডে জম্ম নেওয়া স্ট্রাইকার বেন ব্রেরেটন সমতা ফিরিয়ে আনেন। তার চমৎকার হেড আর্জেন্টিনার গোলরক্ষকের মাথার ওপর দিয়ে ঠিকানা খুঁজে নেয়। গত সাত ম্যাচে এটা ছিল আর্জেন্টিনার জালে প্রথম গোল। বিরতির ১০ মিনিট আগে আর্জেন্টিনা আবার গোল উৎসব করে। প্রায় ৩০ মিটার দূর থেকে নেওয়া রডরিগো দ্য পলের শট চিলির গোলরক্ষক ক্লদিও ব্রাভো নিয়ন্ত্রণে নিতে ব্যর্থ হন। বল ফিস্ট করেছিলেন তিনি। সঙ্গে সঙ্গে সামনে থাকা মার্টিনেজ সুযোগটি লুফে নিতে দ্বিধা করেননি। বল পাঠিয়ে দেন জালে।

ম্যাচ শেষে ডি মারিয়া বলেন, ‘দীর্ঘ বিমান ভ্রমণের পর এমন উচ্চতায় খেলাটা বেশ কঠিন। আমরা জানতাম আমাদের জন্য কাজটা সহজ হবে না। যাহোক আমরা অ্যাওয়েতে জয় পেয়েছি এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। যখন মেসি থাকে তখন আমাদের কাজটা সহজ হয়ে যায়। সে এ ম্যাচে ছিল না। তারপরও আমরা দেশকে জয় এনে দিতে পেরেছি এটাই আনন্দের বিষয়।’

আর্জেন্টিনা আগেই বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলা নিশ্চিত করেছে। এ জয়ের ফলে শীর্ষে থাকা ব্রাজিলের সঙ্গে পয়েন্টের ব্যবধান কিছুটা কমিয়ে এনেছে তারা। ১৪ ম্যাচ শেষে ৩৬ পয়েন্ট নিয়ে সবার উপরে ব্রাজিল। সম সংখ্যক ম্যাচ থেকে আর্জেন্টিনার সংগ্রহ ৩২ পয়েন্ট। তারা রয়েছে দ্বিতীয় স্থানে। এদিন ব্রাজিল অ্যাওয়ে ম্যাচে ইকুয়েডরের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে।

এই হারের ফলে চিলির পয়েন্ট সেই ১৬তে থাকলো। ফলে তাদের বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলা অনেকটা কঠিন হয়ে দাঁড়ালো। পয়েন্ট টেবিলে বর্তমানে তাদের অবস্থান সাতে। তাদের আগে ব্রাজিল ও আর্জেন্টিনা ছাড়া রয়েছে ইকুয়েডর (২৪), উরুগুয়ে (১৯), কলাম্বিয়া (১৭) ও পেরু (১৭)।