logo
আপডেট : ৩০ জানুয়ারি, ২০২২ ১৬:০০
বিশ্বকাপ বাছাই
মেসিকে টপকে যেতে পারেন সুয়ারেজ
ক্রীড়া ডেস্ক

মেসিকে টপকে যেতে পারেন সুয়ারেজ

ফুটবল মাঠে একের পর এক রেকর্ড গড়েছেন লিওনেল মেসি। বার্সেলোনার হয়ে তার রেকর্ডের সংখ্যা অগণিত। আর নিজ মহাদেশে তার রেকর্ডও যথেষ্ঠ। তবে তার রেকর্ড হাতছাড়া হতে শুরু করেছে। দক্ষিণ আমেরিকার বিশ্বকাপ বাছাই পর্বে গোল সংখ্যার রেকর্ডটি মেসির হাতছাড়া হওয়ার উপক্রম হয়েছে। এরই মধ্যে লিওনেল মেসিকে ছুঁয়ে ফেলেছেন তার সাবেক ক্লাব সতীর্থ উরুগুয়ের লুই সুয়ারেজ। শুক্রবার প্যারাগুয়ের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে গোল করে মেসিকে ছুঁয়ে ফেলেন সুয়ারেজ। বিশ্বকাপ বাছাই পর্বে উভয়ের এখন গোল সংখ্যা ২৭।

গোল সংখ্যা সমান হলেও সুয়াজের একটা বেশি ম্যাচ খেলেছেন। বিশ্বকাপ বাছাইয়ে মেসির খেলা ম্যাচের সংখ্যা ৫৮। সুয়ারেজ খেলেছেন ৫৯টি।

লিওনেল মেসি বর্তমানে জাতীয় দলের বাইরে রয়েছেন। করোনাভাইরাসের কারণে তাকে বাদ দিয়েই জাতীয় দল সাজিয়েছেন কোচ। ফলে হয়ে যাওয়া চিলি ম্যাচে মেসি খেলেননি। একই কারণে কলাম্বিয়ার বিপক্ষে ম্যাচে খেলছেন না আর্জেন্টিনার অধিনায়ক। ফলে সুয়ারেজের সামনে এখন মেসি আরও একটা কীর্তিতে ছাড়িয়ে যাওয়ার হাতছানি। গত সপ্তায় বিশ্বকাপ বাছাইয়ে ম্যাচ খেলার সংখ্যা মেসিকে ছাড়িয়ে গেছেন তিনি। এবার গোলের সংখ্যায়ও মেসি ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা হাতছানি দিচ্ছে তার সামনে। আগামী সোমবার ভেনেজুয়েলার বিপক্ষে খেলবে উরুগুয়ে। সেখানেই তিনি মেসিকে টপকে যেতে পারেন।

নিজ দেশে অনুষ্ঠিত খেলায় গোল পেলেও মেসিকে তো ছাড়িয়ে যাবেন সে সঙ্গে তার আত্মবিশ^াসও বাড়বে। অ্যাতলেতিকো মাদ্রিদে খেলা সুয়ারেজ ক্লাব ফুটবলে খুব একটা সুবিধা করতে পারছেন না। ফলে অনেক সময় তাকে সাইড বেঞ্চে জায়গা নিতে হচ্ছে।

বিশ্বকাপ বাছাইয়ে সবচেয়ে বেশি গোল করার কীর্তি রয়েছে গুয়েতেমালার কার্লোস রুইজের। ৩৯ গোল করেছেন তিনি। তারপরেই রয়েছেন পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনালদো। ৩৬ গোল পর্তুগীজ অধিনায়কের। তৃতীয় স্থানে রয়েছেন ইরানের আলী দায়ী। ৩৪ গোল তার। পোল্যান্ডের রবার্ট লেভাদভস্কির গোলের সংখ্যা ২৯। এছাড়া ইরানের করিম বাঘেরির গোলের সংখ্যা ২৮।