logo
আপডেট : ৩০ জানুয়ারি, ২০২২ ২১:০১
করোনা: এক দিনে ৩৪ মৃত্যু, শনাক্ত ২৮.৩৩ শতাংশ
নিজস্ব প্রতিবেদক

করোনা: এক দিনে ৩৪ মৃত্যু, শনাক্ত ২৮.৩৩ শতাংশ

করোনাভাইরাস শনাক্তের জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ফাইল ছবি

আশঙ্কাজনকহারে বাড়ছে করোনায় মৃতের সংখ্যা। সারা দেশে করোনায় আক্রান্ত ৩৪ জনের মৃত্যু হয়েছে গত ২৪ ঘণ্টায়। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে ১২ হাজার ১৮৩ জনের।

এ নিয়ে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ২৮ হাজার ৩৬৩ জন এবং মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৭ লাখ ৮৫ হাজার ৩৮২ জনে। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৮ দশমিক ৩৩ শতাংশ।

রোববার (৩০ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর স্বাক্ষরিত করোনাবিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে।

এক দিনে মৃত্যুর এই সংখ্যা (৩৪ জন) গত ১৮ সপ্তাহের মধ্যে সর্বোচ্চ। এক দিনে এর চেয়ে বেশি মৃত্যুর খবর এসেছিল গত ২২ সেপ্টেম্বর, সেদিন ৩৬ জনের মৃত্যুর কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪৩ হাজার ২৬৬টি এবং অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৩ হাজার ৬টি। এখন পর্যন্ত এক কোটি ২৪ লাখ ৩৩ হাজার ৩২৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় প্রতি ১০০ নমুনায় ২৮ দশমিক ৩৩ শতাংশ এবং এখন পর্যন্ত ১৪ দশমিক ৩৬ শতাংশ শনাক্ত হয়েছে। শনাক্ত বিবেচনায় প্রতি ১০০ জনে সুস্থ হয়েছে ৮৭ দশমিক ৬৯ শতাংশ এবং মারা গেছে ১ দশমিক ৫৯ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন দুই হাজার ১৬৭ জন এবং এখন পর্যন্ত সুস্থ ১৫ লাখ ৬৫ হাজার ৬৪৫ জন।

২৪ ঘণ্টায় করোনায় মারা যাওয়া ৩৪ জনের মধ্যে ১৯ জন পুরুষ এবং ১৫ জন নারী।

তাদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৯১ থেকে ১০০ বছরের মধ্যে ২ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ৫ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৫ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৪ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৪ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১ জন এবং ১১ থেকে ২০ বছরের মধ্যে ১ জন মারা গেছে।

বিভাগ বিশ্লেষণে দেখা যায়, করোনায় মারা যাওয়া ৩৪ জনের মধ্যে ঢাকা বিভাগে ২২ জন, চট্টগ্রামে ৫ জন, রাজশাহীতে ৪ জন, সিলেটে ১ জন এবং ময়মনসিংহে ২ জন। তাদের মধ্যে সরকারি হাসপাতালে ২২ জন এবং বেসরকারি হাসপাতালে ১২ জন মারা গেছেন।

শনিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে ১০ হাজার ৩৭৮ জন নতুন রোগী শনাক্ত হয়েছিল, মৃত্যু হয়েছিল ২১ জনের। সেই হিসাবে গত ২৪ ঘণ্টায় শনাক্ত রোগীর সংখ্যা বেড়েছে ১৫ শতাংশ, আর মৃত্যু বেড়েছে ৩৮ শতাংশ।