logo
আপডেট : ৩০ জানুয়ারি, ২০২২ ২১:৪১
পেট্রাপোল বন্দরে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক
বেনাপোল (যশোর) প্রতিনিধি

পেট্রাপোল বন্দরে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক

পেট্রাপোল। ফাইল ছবি

ভারতের পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষ ও বিএসএফ সদস্যদের হয়রানি বন্ধের দাবিতে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দিয়েছে পেট্রাপোল বন্দরে কর্মরত সিঅ্যান্ডএফ এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ও ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন।

রোববার রাতে বিষয়টি নিশ্চিত করেছেন ভারতের পেট্রাপোল বন্দরের স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী। 

সূত্র জানায়, ভারতীয় পণ্যবোঝাই প্রতিটি ট্রাক বাংলাদেশে প্রবেশের আগে বিএসএফ সদস্যরা ১০ থেকে ১৫ মিনিট ধরে তল্লাশি নামে হয়রানি করছে। তাদের নির্দিষ্ট তথ্য ছাড়াই প্রত্যেকটি ট্রাকে এমন তল্লাশি করায় আমদানি-রপ্তানি বাণিজ্যে বাধা সৃষ্টি হচ্ছে। আবার নতুন নিয়ম হয়েছে ভারতীয় পণ্যবোঝাই ট্রাক চালককে হেলপার ছাড়া একাই নিয়ে যেতে হবে বাংলাদেশে।

ভারতের পেট্রাপোল বন্দরের স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী বলেন, ‘পেট্রাপোল বন্দরে আমদানি-রপ্তানি বাণিজ্যে যেকোনো নিয়ম চালুর আগে ব্যবসায়ী সংগঠনগুলোর সঙ্গে আলোচনা না করে হঠাৎ নতুন নিয়ম চালু করেছে এলপি ম্যানেজার। নতুন ইউনিক কার্ড তৈরি না হওয়া পর্যন্ত পুরোনো নিয়মে আইসিপিতে প্রবেশ করতে দিতে হবে। আমাদের এ দাবি না মানা পর্যন্ত ধর্মঘট চলবে। 

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশের বেনাপোল বন্দরের ডেপুটি পরিচালক মামুন কবির তরফদার বলেন, ‘আমদানি-রপ্তানি বন্ধ বা পেট্রাপোল বন্দরে ধর্মঘটের কোনো পত্র আমরা পাইনি।

‘শুনেছি ওপারে এলপি ম্যানেজারের বিরুদ্ধে ব্যবসায়ী ও ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন আন্দোলন করছেন। তবে আন্দালন না করতে ওপারে ব্যবসায়ীদের সঙ্গে প্রশাসনের বৈঠক চলছে।’