logo
আপডেট : ১ ফেব্রুয়ারি, ২০২২ ১২:২৬
কমলার খোসায় ব্যাগ

কমলার খোসায় ব্যাগ

কমলালেবু খেতে কে না পছন্দ করেন। স্বাস্থ্যের জন্য খুবই উপকারী এই ফল। একটি কমলা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই বাড়িয়ে দেয় মুহূর্তেই। কারণ এতে মেলে প্রচুর পরিমাণ ভিটামিন সি। তবে কমলার খোসাও কিন্তু স্বাস্থ্য ও ত্বকের জন্য খুবই উপকারী। যুগ যুগ ধরে কমলার খোসা ব্যবহৃত হয়ে আসছে রূপচর্চায়।


কমলালেবু খাওয়ার পর খোসা ফেলে দেন প্রায় সবাই। তবে কেউ কেউ তা রূপচর্চায় কাজে লাগান। কিন্তু জানেন কি, কমলা লেবুর খোসা দিয়ে ব্যাগও তৈরি হয়। এটি জানার পর ভ্রু কপালে তুলেছেন প্রায় সবাই। ভাবছেন এও কি সম্ভব। বিশ্বাস করুন আর নাই করুন এমন একটি কাজই করে দেখিয়েছেন জর্ডানের ফুড আর্টিস্ট ওমর সরতাওয়াই নামের এক ব্যক্তি।


ঠিক কীভাবে অসম্ভবকে সম্ভব করলেন ওমর? প্রথমে বাজার থেকে কমলালেবু কিনে আনেন তিনি। তারপর সেগুলোর থেকে যতটা সম্ভব রস বের করে নেওয়া হয়। আস্তে আস্তে খোসা ছাড়িয়ে নেওয়া হয়। এবার যান্ত্রিক উপায়ে খোসাগুলোকে সোজা করা হয়। তারপর সেগুলো দিয়ে তৈরি করা হয় ব্যাগ।


চিরকালই অন্য রকমের কাজ করতে ভালোবাসেন ওমর। আর সেই ভাবনা থেকেই পরিবেশবান্ধব এ ব্যাগ তৈরির সিদ্ধান্ত তার। প্রায় এক বছরের চেষ্টায় তার পরিকল্পনা বাস্তবে পরিণত হয়। ইনস্টাগ্রামে ভিডিও শেয়ার করে সাফল্যের কথা শেয়ার করেন তিনি।


তার শেয়ার করা ভিডিও ভাইরাল হয় নিমেষেই। নেটিজেনরাও বেজায় খুশি। এমন কাজের প্রশংসা করেন প্রায় সবাই। ব্যাগটি কোথায় কিনতে পাওয়া যায়, কেউ কেউ আবার সেই প্রশ্নও করে বসেন। তবে জবাব এখনো পাওয়া যায়নি। আশায় থাকতে হবে হয়তো ব্যবহারকারীদের।

ওমর বরাবরই ফল ও সবজি দিয়ে পরিবেশবান্ধব পণ্যসামগ্রী তৈরি করেন। এর আগে তিনি বেগুনের খোসা দিয়ে তৈরি করেছেন মাস্ক। যা সবার নজর কাড়ে। সূত্র: রয়টার্স।