logo
আপডেট : ২ ফেব্রুয়ারি, ২০২২ ১৪:২৯
জাতিসংঘ শান্তি বিনির্মাণ কমিশনের সভাপতি বাংলাদেশ
কূটনৈতিক প্রতিবেদক

জাতিসংঘ শান্তি বিনির্মাণ কমিশনের সভাপতি বাংলাদেশ

জাতিসংঘ শান্তি বিনির্মাণ কমিশনের (পিসবিল্ডিং কমিশন-পিবিসি) সভাপতি নির্বাচিত হয়েছে বাংলাদেশ। সভাপতি পদে এ নিয়ে দ্বিতীয়বারের মতো মর্যাদাপূর্ণ দায়িত্বপালন করার সুযোগ হলো বাংলাদেশের। গত মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দফতরে সর্বসম্মতিক্রমে বাংলাদেশ পিসবিল্ডিং কমিশনের সভাপতি নির্বাচিত হয়।


আগামী এক বছরের জন্য মিশরের কাছ থেকে এই দায়িত্ব গ্রহণ করেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। একজন নারী হিসেবে তিনিই প্রথম বাংলাদেশের হয়ে পিসবিল্ডিং কমিশনের সভাপতির নেতৃত্বে দেবেন।


এর আগে ২০১২ সালে প্রথমবারের মতো সভাপতি নির্বাচিত হয় বাংলাদেশ। সে সময় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ছিলেন বর্তমান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। প্রথম বাংলাদেশি হিসেবে পিসবিল্ডিং কমিশনের সভাপতির দায়িত্ব পালন করেছিলেন তিনি। পিবিসি একটি আন্তঃসরকারি উপদেষ্টা সংস্থা, যা সংঘাতে ক্ষতিগ্রস্ত দেশগুলোতে শান্তি বিনির্মাণের জন্য কাজ করে।


পিসবিল্ডিং কমিশনে শান্তিরক্ষা ও শান্তিউন্নয়ন নিয়ে আলোচনা এবং নীতি নির্ধারণ করা হয়। পিসবিল্ডিং এর সভাপতি হিসেবে বেশকিছু বাড়তি সুবিধা পাবে বাংলাদেশ। যেখানে বাংলাদেশ তার অবস্থান তুলে ধরে সক্রিয় অবস্থান তৈরি করতে সক্ষম হবে।


জাতিসংঘ সাধারণ পরিষদ, নিরাপত্তা পরিষদ এবং অর্থনৈতিক ও সামাজিক পরিষদ (ইকোসক) থেকে নির্বাচিত ৩০ জন সদস্যের সমন্বয়ে ২০০৫ সালে পিবিসি প্রতিষ্ঠিত হয়। জাতিসংঘ ব্যবস্থায় শীর্ষ আর্থিক অবদানকারী এবং শীর্ষ শান্তিরক্ষী প্রেরণকারী দেশগুলিও কমিশনের সদস্য।