logo
আপডেট : ৪ ফেব্রুয়ারি, ২০২২ ১৮:৫৪
ফসলের মাঠে কৃষকের লাশ উদ্ধার: হত্যা না আত্মহত্যা
শেরপুর প্রতি‌নি‌ধি

ফসলের মাঠে কৃষকের লাশ উদ্ধার: হত্যা না আত্মহত্যা

শেরপুরে ফসলের মাঠে বাঁশ দিয়ে তৈরি একটি ফাঁসির মঞ্চে ঝুলন্ত অবস্থায় সফি উদ্দিন (৬০) নামে এক কৃষকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

নালিতাবাড়ী উপজেলার নয়াবিল ইউনিয়নের বাদলাকুড়া এলাকায় বুধবার (২ জানুয়ারি) এ ঘটনা ঘটে। বৃহস্পতিবার (৩ জানুয়ারি) রাতে সফি উদ্দিনের বড় ছেলে আনোয়ার হোসেন ‘আত্মহত্যায় প্ররোচনার’ অভিযোগে দুজনকে আসামি করে নালিতাবাড়ী থানায় একটি মামলা করেন।

নালিতাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বছির আহাম্মেদ বাদল এ তথ্য নিশ্চিত করেছেন।

সফি উদ্দিন পার্শ্ববর্তী মানিকচাঁদ পাড়া গ্রামের হাছেন আলীর ছেলে।

নিহতের স্ত্রী আবেদা খাতুন জানান, কৃষক সফি উদ্দিন তার নিজ জমি ও অন্যের জমিতে পানি দেওয়ার জন্য একটি সাবমারসিবল পাম্প বসানোর জন্য পল্লী বিদ্যুতের সংযোগ পেতে আবেদন করেন। পরে তিনি তার নিজ জমিতে ৭০ হাজার টাকা খরচ করে একটি সাবমারসিবল পাম্প বসান। আর একই গ্রামের আহাম্মদ আলী ঘটনাস্থল থেকে আধা কিলোমিটার দূরে তার নিজ বাড়িতে একটি সাবমারসিবল পাম্প বসানোর অনুমতি নেন। কিন্তু নিয়ম ভেঙে মজিবর মেম্বারের যোগসাজশে সফি উদ্দিনের বাড়ির কাছে অন্যের জমিতে পাম্প বসানোর জন্য প্রস্তুতি নেন আহাম্মদ আলী। একই সঙ্গে সফি উদ্দিনকে পাম্প তুলে নিতে চাপ প্রয়োগ করেন।

পরে এ ঘটনায় মজিবর মেম্বার তার অনুসারী কয়েকজনকে সঙ্গে নিয়ে একটি শালিস বৈঠকের আয়োজন করেন। এ সময় তারা সফি উদ্দিনকে তার খরচের ৭০ হাজার টাকার স্থলে ২০ হাজার টাকা ক্ষতিপূরণ হিসেবে আহাম্মদ আলীকে দিতে বলেন। আহাম্মদ আলী ওই সময় সফি উদ্দিনকে ২০ হাজার টাকা দিয়ে দেন। সফি উদ্দিন সেচ পাম্প আর চালাবেন না, এই মর্মে তখন সিদ্ধান্ত হয়। এছাড়া ফসলের মাঠ আহাম্মদ আলীকে ছেড়ে দেওয়ারও সিদ্ধান্ত হয়।

এর দুইদিন পর সফি উদ্দিনের কাছে ক্ষতিপূরণের ২০ হাজার টাকা ফেরত চান আহাম্মদ আলী ও মজিবর মেম্বার। টাকা ফেরত না দিলে সফি উদ্দিনের চরম ক্ষতি করবেন বলে হুমকি দেন তারা।

পরিবার সদস্যরা দাবি করেছেন, গত মঙ্গলবার রাতে নিখোঁজ হন সফি উদ্দিন। পরিবারের লোকজন খোঁজাখুঁজি করে তাকে পায়নি। বুধবার সকালে পাশের বাদলাকুড়া গ্রামের ফসলের মাঠে বাঁশ দিয়ে বানানো ফাঁসির মঞ্চে সফি উদ্দিনের ঝুলন্ত লাশ পাওয়া যায়। খবর পেয়ে পুলিশ এসে তার লাশ উদ্ধার করে। মরদেহটি ময়নাতদন্তের পর দাফন করা হয়েছে।
এ ঘটনায় প্রশ্ন উঠেছে ওই ফসলি জমিতে ফাঁসির মঞ্চ কারা বানাল? এছাড়া সফি উদ্দিন আত্মহত্যা করেছেন নাকি তাকে হত্যা করা হয়েছে সে তথ্য এখনও নিশ্চিত হওয়া সম্ভব হয়নি।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) নালিতাবাড়ী থানার ওসি বছির আহাম্মেদ বাদল বলেন, ‘এ ঘটনায় আত্মহত্যার প্ররোচনার অভিযোগে দুইজনকে আসামি করে একটি মামলা দায়ের করা হয়েছে। আমরা পরবর্তী ব্যবস্থা গ্রহণ করছি।’

এ ব্যাপারে নয়াবিল ইউপি সদস্য মজিবর রহমান মোবাইলে দাবি করেন, এ ঘটনার জন্য দায়ী নন তিনি।