logo
আপডেট : ৫ ফেব্রুয়ারি, ২০২২ ১৭:৪১
অস্ট্রেলিয়ার পাকিস্তান সফর
দুশ্চিন্তায় আইপিএল কর্মকর্তারা
ক্রীড়া ডেস্ক

দুশ্চিন্তায় আইপিএল কর্মকর্তারা

অস্ট্রেলিয়ার পাকিস্তান সফর নিশ্চিত হয়েছে। আগামী মাসেই দলটি পাকিস্তান সফরে আসছে। সফরে অস্ট্রেলিয়া তিনটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং একটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে।

৪ মার্চ রাওয়ালপিন্ডিতে শুরু হবে প্রথম টেস্ট। অস্ট্রেলিয়া বেশির ভাগ ম্যাচই এই ভেন্যুতে হবে। ২৯ মার্চ একই ভেন্যুতে শুরু হবে ওয়ানডে সিরিজ। একমাত্র টি-টোয়েন্টি ম্যাচ এখানে অনুষ্ঠিত হবে। দ্বিতীয় টেস্ট করাচি ও তৃতীয় টেস্ট লাহোরে হবে।

দীর্ঘ ২৪ বছর পর অস্ট্রেলিয়ার এ সফর নিয়ে পাকিস্তানের ক্রিকেটপ্রেমীদের আগ্রহের শেষ নেই। পাকিস্তান যখন অস্ট্রেলিয়ার এ সফর নিয়ে উচ্ছ্বসিত ঠিক তখনই কপালে ভাঁজ ভারতীয়দের। বিশেষ করে আইপিএল আয়োজকরা উদ্বিগ্ন হয়ে পড়েছেন। কেননা অস্ট্রেলিয়া যখন পাকিস্তান সফর শুরু করবে তখন আইপিএলের প্রস্তুতি চলবে। ফলে অস্ট্রেলিয়ার শীর্ষস্থানীয় ক্রিকেটারদের তারা অন্তত চার থেকে পাঁচ ম্যাচে পাবে না।

অস্ট্রেলিয়া পাকিস্তান সফরে সবশেষ ম্যাচ খেলবে ৫ এপ্রিল। এ ম্যাচে অংশ নিয়ে আইপিএলে চুক্তিবদ্ধ খেলোয়াড়রা সেখানে পৌঁছাবে ৬ এপ্রিল। সেখানে পৌঁছে তারা খেলায় নামতে পারবে না। নিয়ম অনুযায়ী তাদের অন্তত পাঁচদিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। ফলে অন্তত ১১ এপ্রিলের আগে তারা মাঠে নামতে পারবে না। এ ব্যাপারে আইপিএলের এক ফ্রাঞ্চাইজি কর্মকর্তা বলেন, ‘তারা যখন আমাদের দেশে পৌঁছাবে তখন অনেক দেরি হয়ে যাবে। যাহোক আমরা এখন অস্ট্রেলিয়ার দল ঘোষণার অপেক্ষায় আছি।’

অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড ৪ ফেব্রুয়ারি পাকিস্তান সফরের বিষয়টি নিশ্চিত করেছে। প্যাট কামিন্স, ডেভিড ওয়ার্নার, স্টিভ স্মিথ, মিচেল মার্শ, জশ হ্যাজেলউড নিলামের জন্য নাম অন্তর্ভুক্ত করেছেন। তারা সব ফরম্যাটের ক্রিকেটের সরাসরি পছন্দের খেলোয়াড়। এছাড়া গ্লেন ম্যাক্সওয়েল ও মার্ক স্টয়নিস তাদের আগের দলেই রয়েছে। সব মিলিয়ে মোট ৪৭ জন অস্ট্রেলিয়ান খেলোয়াড় আইপিএলে নিলামের জন্য নাম তালিকাভুক্ত করেছেন।

শুধু অস্ট্রেলিয়ান খেলোয়াড় নয়, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের ক্রিকেটারদের পাওয়া নিয়েও শঙ্কা রয়েছে। এ দুটো দল তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে। আগামী জুনে শুরু হবে তাদের সিরিজ।

এ তিন দেশের ক্রিকেটারদের নিয়ে শঙ্কা রয়েছে তা নয়, দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশের ক্রিকেটারদের নিয়েও সন্দেহ রয়েছে। কেননা দক্ষিণ আফ্রিকা নিজ দেশে তিন ম্যাচের ওয়ানডে ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলবে। তাদের প্রতিপক্ষ বাংলাদেশ। দুই দেশের মধ্যে সবশেষ টেস্ট ম্যাচটি ১১ এপ্রিল শুরু হবে।

আইপিএলে দক্ষিণ আফ্রিকার ৩৩ ক্রিকেটার নিলামে নাম তালিকাভুক্ত করেছেন। বাংলাদেশের আছেন পাঁচজন। আর ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের রয়েছেন ২৪ জন করে।