logo
আপডেট : ৫ ফেব্রুয়ারি, ২০২২ ১৮:৪৯
চায়ের শহরে বিপিএলের রোমাঞ্চ
ক্রীড়া প্রতিবেদক

চায়ের শহরে বিপিএলের রোমাঞ্চ

চারদিকে প্রকৃতির অপরূপ সৌন্দর্য। সুদৃশ্য গ্যালারি। মাঝের এক পাশে টিলা। সেখানেও মাটি কেটে করা হয়েছে বসার ব্যবস্থা। গ্যালারির পাশাপাশি সেখানে বসেও খেলা দেখার সুযোগ পান ভক্তরা। সব মিলিয়ে নয়নাভিরাম এক স্টেডিয়াম। দেখলেই চোখ জুড়ানোর মতো অবস্থা। চায়ের শহর সিলেটের আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম এবার অপেক্ষায় বিপিএলের জন্য। একদিন পরই অর্থাৎ আগামীকাল থেকে মনমুগ্ধকর এ স্টেডিয়ামে শুরু হবে বিপিএলের ব্যাট-বলের লড়াই।

দেখতে দেখতে বিপিএল প্রায় মাঝপথে চলে এসেছে। গত ২১ জানুয়ারি মিরপুরে পর্দা বিপিএলের অষ্টম আসর। ঢাকা ও চট্টগ্রাম মিলিয়ে এখন পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে মোট ১৮টি ম্যাচ। ফিরতি ঢাকা পর্বে যদিও একটি দিন গেছে বৃষ্টির পেটে। দুটি ম্যাচই হয়েছে পরিত্যক্ত। দুদিনের বিরতি পর আগামীকাল থেকে শুরু হবে বিপিএলের সিলেট পর্ব। এ ভেন্যুতে অনুষ্ঠিত হবে মোট ছয়টি ম্যাচ। তারপর আবার বিপিএল ফিরবে মিরপুরে, অনুষ্ঠিত হবে শেষ পর্ব।

তিন পর্ব মিলিয়ে পয়েন্ট তালিকায় পয়েন্ট তালিকায় জোরালো অবস্থান কুমিল্লা ভিক্টোরিয়ান্সের। ৬ ম্যাচে ৪ জয় ও এক হার। ম্যাচ পরিত্যক্তের কারণে এক পয়েন্ট। সব মিলিয়ে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে ইমরুল কায়েস শিবির। সেখানে ফরচুন বরিশালের পয়েন্টও ৯। তবে ম্যাচ একটি বেশি। রান রেটে পিছিয়ে থাকায় দ্বিতীয় স্থানে সাকিবরা। ৭ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে তালিকায় তৃতীয় স্থানে রয়েছে মিনিস্টার গ্রুপ ঢাকা (তিন জয় ও তিন হার)। এরপরই মুশফিকের খুলনা টাইগার্সের অবস্থান। ৬ ম্যাচ খেলেছে দলটি। সমান তিন জয় ও হারে পয়েন্টও ৬। শুরুর দিকে দুর্দান্ত গতিতে আগানো চট্টগ্রাম চ্যালেঞ্জার্স অনেকটাই নাজুক অবস্থার মধ্যে রয়েছে। ৮ ম্যাচে দলটির জয় মাত্র তিন ম্যাচে, হার পাঁচটি। ৬ পয়েন্ট নিয়ে মিরাজদের অবস্থান পঞ্চম। তলানিতে যথারীতি সিলেট সানরাইজার্স। ৬ ম্যাচে দলটি এখন পর্যন্ত পেয়েছে একটি জয়ের দেখা। চার হার। পয়েন্ট ভাগাভাগির কারণে এসেছে এক পয়েন্ট। সব মিলিয়ে ৩ পয়েন্ট নিয়ে সিলেট সবার নিচে।

ফিরতি ঢাকা পর্ব ছিল বৃষ্টির কারণে বিঘ্নিত। চট্টগ্রাম পর্ব শেষে করে গত তিন ফেব্রুয়ারি মিরপুরে ফেরে বিপিএল। দিনের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হয়েছিল সিলেট সানরাইজার্স ও খুলনা টাইগার্স। যে ম্যাচে খুলনা দাপটের সঙ্গে জেতে ৯ উইকেটে। দিনের দ্বিতীয় ম্যাচে ছিল বৃষ্টির বাগড়া। ১৮ ওভারে নেমে আসা ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সকে ৯ উইকেটে হারিয়ে পয়েন্ট তালিকায় শীর্ষে উঠে আসে কুমিল্লা। শুক্রবার ছিল দুটি ম্যাচ। দিনভর বৃষ্টির কারণে টসই সম্ভব হয়নি। ফলে দুটি ম্যাচই হয় পরিত্যক্ত। পয়েন্ট হয় ভাগাভাগি। প্রথম ম্যাচ ছিল সিলেট ও বরিশালের মধ্যে। দ্বিতীয় ম্যাচ কুমিল্লা ও ঢাকা। বৃষ্টির কারণে দুটি ম্যাচ বাতিল হলেও মিরপুর তারপরও ছিল গরম। মাঠের মধ্যে সিগারেট ফুঁকে আলোচনায় আসেন ঢাকার আফগান ক্রিকেটার শেহজাদ, যা ছিল ভীষণ দৃষ্টিকটু। ভাবা হচ্ছিল বড় শাস্তিই পাবেন তিনি। কিন্তু না। বিসিবি তিরস্কার ও হুঁশিয়ারি দিয়েই ক্ষান্ত হয়।

সোমবার সিলেট পর্বে দিনের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে কুমিল্লা-বরিশাল। ম্যাচটি শুরু হবে দুপুর সাড়ে ১২টায়। দিনের দ্বিতীয় ম্যাচ বিকেল সাড়ে ৫টায়। সেখানে প্রতিদ্বন্দ্বিতা করবে খুলনা-সিলেট। ৭, ৮, ৯ ফেব্রুয়ারি টানা তিন দিনে সিলেটে অনুষ্ঠিত হবে মোট ছয়টি ম্যাচ। আগামী ১১ ফেব্রুয়ারি থেকে বিপিএল আবার ঢাকায় ফিরবে। ১১ ও ১২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে রাউন্ড রবিন লিগের শেষ চারটি ম্যাচ। এরপর কোয়ালিফয়ার পর্ব। ১৪ ফেব্রুয়ারি দিনের প্রথম ম্যাচ এলিমিনেটর পর্ব। দ্বিতীয় ম্যাচ প্রথম কোয়ালিফায়ার। ১৬ ফেব্রুয়ারি একটি ম্যাচ, দ্বিতীয় কোয়ালিফায়ার। ১৮ ফেব্রুয়ারি শিরোপা নির্ধারণী ফাইনাল দিয়ে পর্দা নামবে বিপিএলের অষ্টম আসরের।