logo
আপডেট : ৬ ফেব্রুয়ারি, ২০২২ ১৫:০৯
১৯৭১ সালেই বাংলাদেশে এসে গান শোনান লতা মঙ্গেশকর
নিজস্ব প্রতিবেদক

১৯৭১ সালেই বাংলাদেশে এসে গান শোনান লতা মঙ্গেশকর

মুক্তিযুদ্ধ শেষ হতেই বাংলাদেশে এসে বিভিন্ন স্থানে গান পরিবেশন করেছিলেন উপমহাদেশের কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকর।

সে ঘটনা নিয়ে লতা মঙ্গেশকর টুইটও করেছিলেন। ২০১৯ সালের ১৪ সেপ্টেম্বরের সেই টুইট বার্তায় ১৯৭১ সালে বাংলাদেশে এসে সংগীত পরিবেশনের স্মৃতিচারণা করেন তিনি।

টুইটে ১৯৭১ সালে অজন্তা শিল্পীগোষ্ঠীর সঙ্গে তার বাংলাদেশ সফরের কথা উল্লেখ করেন লতা মঙ্গেশকর। জানান, তিনি বিখ্যাত অভিনেতা সুনীল দত্তের গ্রুপের সঙ্গে এসেছিলেন।

লতা মঙ্গেশকর লিখেছিলেন, ‘নমস্কার। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শেষ হতেই আমি সুনীল দত্তের গ্রুপের সঙ্গে বাংলাদেশ গিয়ে অনেক কার্যক্রমে অংশ নিয়েছিলাম। সে সময়ে সেনাবাহিনীর উড়োজাহাজে করে সব জায়গায় গিয়েছিলাম।’

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে বাংলাদেশ সরকারকে সহায়তার জন্য ভারতীয় শিল্পীরা এগিয়ে আসেন। সে সময় লতা মঙ্গেশকর ছাড়াও আশা ভোসলে, কিশোর কুমার, হেমন্ত মুখোপাধ্যায়, মোহাম্মদ রফি, মান্না দে, সলিল চৌধুরী প্রমুখ বাংলাদেশের জন্য সংগীত পরিবেশন করেন।

বাংলাদেশের চলচ্চিত্রে পরে গানও গেয়েছিলেন লতা মঙ্গেশকর। মমতাজ আলী ১৯৭২ সালে ‘রক্তাক্ত বাংলা’ নামে মুক্তিযুদ্ধভিত্তিক একটি চলচ্চিত্র নির্মাণ করেছিলেন। সেই চলচ্চিত্রে সলিল চৌধুরীর সুরে ‘ও দাদাভাই’ শিরোনামের গানটি গেয়েছিলেন লতা মঙ্গেশকর। বাংলাদেশের চলচ্চিত্রে গাওয়া এটিই লতা মঙ্গেশকরের একমাত্র গান।