logo
আপডেট : ৭ ফেব্রুয়ারি, ২০২২ ১৩:১৭
কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন করবে ফ্রান্স
কূটনৈতিক প্রতিবেদক

কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন করবে ফ্রান্স

গত নভেম্বরে ফ্রান্স সফরকালে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রোর সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি-পিআইডি

বাংলাদেশ ও ফ্রান্সের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন করবে ফ্রান্স। ঢাকায় ফ্রান্স দূতাবাস সোমবার (৭ ফেব্রুয়ারি) এ তথ্য নিশ্চিত করেছে।

দূতাবাস বলছে, এ বছর ফ্রান্স ও বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন করতে যাচ্ছে। দীর্ঘ ৫০ বছরে বন্ধুত্ব, সহযোগিতা, সমর্থন এবং অন্যান্য অনেক অর্জন পূর্ণ হয়েছে।

‘স্বাধীনতা, সমতা এবং ভ্রাতৃত্ব ফ্রান্সের জন্য অপরিহার্য মূল্যবোধ। বাংলাদেশ এমন একটি দেশ যেখানে এই শব্দগুলোর গভীর অনুরণন এবং গভীর অর্থ রয়েছে। আমারা এই আদর্শগুলোর সঙ্গে দৃঢ়ভাবে সংযুক্ত।

‘পরিবেশ, জ্বালানি এবং পরিবহন ক্ষেত্রের পাশাপাশি সংস্কৃতি ও শিক্ষা ক্ষেত্রেও সহযোগিতার সাফল্য আমাদের অভিন্ন দৃষ্টিভঙ্গিকে শক্তিশালী করেছে। নীল অর্থনীতি, সামুদ্রিক নিরাপত্তা এবং প্রতিরক্ষার মতো কাজের নতুন ক্ষেত্র খুলে দিয়েছে।’

গত বছর বাংলাদেশে বিদ্যুৎ ও জ্বালানি খাতে উন্নয়নে ফরাসি উন্নয়ন সংস্থা এবং বাংলাদেশ সরকারের মধ্যে ১২ মিলিয়ন ইউরোর একটি অনুদান অর্থায়ন চুক্তি হয়েছে।

রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রচেষ্টাকে স্বাগত জানিয়েছে দেশটি। ফ্রান্স এ ইস্যুতে স্থিতিশীলতার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন আদায়ে কাজ করে যাবে‌।