logo
আপডেট : ৭ ফেব্রুয়ারি, ২০২২ ১৮:২৮
করোনায় একদিনে ৩৮ জনের মৃত্যু
নিজস্ব প্রতিবেদক

করোনায় একদিনে ৩৮ জনের মৃত্যু

প্রতীকী ছবি

দেশে দিন দিন করোনা সংক্রমণ কমলেও মৃত্যু কমছে না। একদিনে ৩৮ জনের মৃত্যুর খবর জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

আগের সপ্তাহের তুলনায় গত এক সপ্তাহে মৃত্যু বেড়েছে ৬১ দশমিক ৪ শতাংশ। শনাক্ত কমেছে ২৩ দশমিক ৯ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, সোমবার সকাল ৮টা থেকে তার আগের ২৪ ঘণ্টায় ৪৪ হাজার ৪৭১ জনের নমুনা পরীক্ষায় ৯ হাজার ৩৬৯ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার নেমেছে ২১ দশমিক ০৭ শতাংশে। এ সময়ে মৃত্যু হয়েছে ৩৮ জনের, সুস্থ হয়েছে ৯ হাজার ৫০৭ জন।

এ পর্যন্ত দেশে ১৮ লাখ ৭০ হাজার ৯০১ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৬ লাখ ১২ হাজার ৫৭ জন। মৃত্যু হয়েছে ২৮ হাজার ৬২৭ জনের। এরমধ্যে নারী ১০ হাজার ৩৪৯ জন এবং পুরুষ ১৮ হাজার ২৭৮ জন।

একদিনে মৃত ৩৮ জনের মধ্যে ঢাকা বিভাগে রয়েছে ১৬ জন, চট্টগ্রামে ছয়জন, রাজশাহী ও খুলনায় পাঁচজন করে, সিলেটে তিনজন, ময়মনসিংহে দুইজন এবং রংপুরে একজন। এদের মধ্যে ২৮ জন পুরুষ, ১০ জন নারী। সরকারি হাসপাতালে মারা গেছেন ৩২ জন, ছয়জন চিকিৎসাধীন ছিলেন বেসরকারি হাসপাতালে।

মৃতদের মধ্যে একজনের বয়স শূন্য থেকে ১০ বছরের মধ্যে, একজনের ২১ থেকে ৩০ বছরের মধ্যে, তিনজনের ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, চারজনের ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, চারজনের ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, নয়জনের ৬১ থেকে ৭০ বছরের মধ্যে, সাতজনের ৭১ থেকে ৮০ বছরের মধ্যে, আটজনের ৮১ থেকে ৯০ বছরের মধ্যে এবং ৯১ থেকে ১০০ বছরের মধ্যে রয়েছে একজন।

অধিদপ্তর জানিয়েছে, গত ৩১ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত মারা যাওয়া ২২৬ জনের মধ্যে টিকা নিয়েছিলেন ৬৫ জন, অর্থাৎ ২৮ দশমিক ৮ শতাংশ। টিকা নেননি ১৬১ জন অর্থাৎ ৭১ দশমিক ২ শতাংশ।

এই সপ্তাহের মৃতদের মধ্যে ১১৭ জনের অর্থাৎ ৫১ দশমিক৮ শতাংশের কো-মরবিডিটি ছিল। মৃতদের মধ্যে নারী পুরষের তফাত খুব বেশি নয়। ১২৯ জন পুরুষ অর্থাৎ ৫৭ দশমিক ১ শতাংশ এবং নারী ৯৭৬ জন অর্থাৎ ৪২ দশমিক ৯ শতাংশ।

২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের উহানে অজানা রোগ শনাক্তের খবর জানানো হয়। এরপর চিকিৎসা বিজ্ঞানীরা তার নাম দেন কোভিড-১৯। বাংলাদেশে ২০২০ সালের ৮ মার্চ প্রথম করোনা শনাক্তের খবর জানায় স্বাস্থ্য বিভাগ। প্রথম মৃত্যুর খবর জানানো হয় ১৮ মার্চ।