logo
আপডেট : ৭ ফেব্রুয়ারি, ২০২২ ২০:৫০
সাফারি পার্কে সিআইডির বিশেষজ্ঞ টিম
গাজীপুর প্রতিনিধি

সাফারি পার্কে সিআইডির বিশেষজ্ঞ টিম

গাজীপুরের শ্রীপুরে অবস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ১১টি জেব্রা, একটি বাঘ ও একটি সিংহ মারা যাওয়ার ঘটনায় পার্ক পরিদর্শন করেছে ক্রিমিনাল ইনভেস্টিগেশন ডিপার্টমেন্টের (সিআইডি) বিশেষজ্ঞ একটি টিম। এসময় তারা ১২/১৩টি নমুনা সংগ্রহ করেন।

সোমবার দুপুরে পার্কের কোর সাফারির আফ্রিকান সাফারিতে এসে তারা নমুনা সংগ্রহ করেন। সিআইডির ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি ইমাম হোসেন বলেন, জেব্রা মৃত্যুর কারণ জানতে পার্ক পরিদর্শন করে খাবারসহ যে স্যাম্পলগুলো প্রয়োজন মনে করেছি তা সংগ্রহ করা হয়েছে। প্রাণীদের বাসস্থান, যারা দেখাশোনা করেছেন তাদের সাথে কথা বলে প্রয়োজনীয় তথ্য নিয়েছি।

তিনি আরো বলেন, আমরা চাই আমাদের যে ফরেনসিক ও বায়োল্যাব আছে সেখানে পরীক্ষা-নিরীক্ষা করে কী কারণে এত পশু মারা গেল বিষয়টি উদঘাটন করা। প্রাণী মৃত্যুর ঘটনায় কারো ক্রিমিনাল অ্যাক্টিভিটিজ বা ইনটেনশন ছিল কিনা, সে বিষয়গুলো আমরা দেখব।

ইমাম হোসেন বলেন, আমরা তথ্য-উপাত্ত সংগ্রহ করেছি। এগুলো বিচার-বিশ্লেষণ করে একটা হয়ত সিদ্ধান্তে আসতে পারব। গাজীপুর সিআইডির সহকারী পুলিশ সুপার মো. আরজু মিয়া জানান, ঢাকার সিআইডির প্রধান কার্যালয় থেকে ফরেনসিক বিভাগের বিশেষ পুলিশ সুপার ডা. রেজাউল করিম খানসহ একটি দল দুপুরে সাফারি পার্কের বেষ্টনীতে প্রবেশ করে। সিআইডির টিম প্রাণীদের খাবার, বাসস্থানসহ বিভিন্ন ধরনের নমুনা সংগ্রহ করে বিকেলে পার্ক থেকে বের হন। তারা সংগৃহীত নমুনা ও মৃত প্রাণীর দেহের নমুনা পরীক্ষা-নিরীক্ষা করবেন। পরীক্ষার ফলাফল মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটির কাছে হস্তান্তর করবে সিআইডি।

এসময় উপস্থিত ছিলেন সিআইডির বিশেষ পুলিশ সুপার ফরেনসিক ডা. রেজাউল করিম খান, গাজীপুর সিআইডির পুলিশ সুপার রিয়াজুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা) অঞ্জন কুমার, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. উকিল উদ্দিন, শ্রীপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. রুকনুজ্জামান পলাশ, সাফারি পার্কের প্রকল্প পরিচালক মোল্ল্যা রেজাউল করিমসহ পার্কের কর্মকর্তারা।