logo
আপডেট : ৮ ফেব্রুয়ারি, ২০২২ ১০:৩৪
দশ কোটি মানুষ পেয়েছে প্রথম ডোজ
নিজস্ব প্রতিবেদক

দশ কোটি মানুষ পেয়েছে প্রথম ডোজ

৭ ফেব্রুয়ারি পর্যন্ত দেশে ১০ কোটি মানুষকে টিকা প্রয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

দেশে গত এক বছরে ১০ কোটি মানুষকে প্রথম ডোজের টিকা দেওয়া হয়েছে। দ্বিতীয় ডোজ পেয়েছেন পৌনে ৭ কোটি মানুষ। এছাড়া বুস্টার ডোজ পেয়েছেন ২৬ লাখ মানুষ।

সারা দেশে একযোগে টিকা প্রয়োগ শুরু হয় ২০২১ সালের ৮ ফেব্রুয়ারি। ৭ ফেব্রুয়ারি পর্যন্ত দেশে ১০ কোটি মানুষকে টিকা প্রয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

গতকাল সোমবার সচিবালয়ে তিনি সাংবাদিকদের বলেন, টিকা কার্যক্রমে সফল হয়েছে বাংলাদেশ। দেশের ১০ কোটি মানুষ টিকা পেয়েছে। টিকা প্রয়োগের লক্ষ্যমাত্রার মোট জনসংখ্যার ৭০ শতাংশ মানুষ টিকার আওতায় এসেছে। পৌনে ৭ কোটি দ্বিতীয় ডোজ পেয়েছে। বুস্টার পেয়েছে ২৬ লাখ মানুষ।

টিকা দেওয়ার মানুষ খুঁজে পাচ্ছে না সরকার জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, টিকা হাতে আছে ১০ কোটি। মোট টিকা পেয়েছে সাড়ে ২৭ কোটি। সব দেওয়ার পরেও টিকা বেচে যাবে। যারা টিকা নেননি তাদের দ্রুত টিকা নেওয়া আহ্বান জানান মন্ত্রী। সারা দেশের হাসপাতালে এখন আড়াই হাজার রোগী আছে, আর ঢাকায় রয়েছে দেড় হাজার রোগী।

টিকা নেওয়ার কারণে মৃত্যুহার কমেছে বলেও উল্লেখ করেন তিনি।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্তের খবর জানায় দেশের স্বাস্থ্য বিভাগ। দেশে প্রথম টিকা প্রয়োগ কার্যক্রমের উদ্বোধন করা হয় ২০২১ সালের ২৭ জানুয়ারি। সারাদেশে এই কার্যক্রম শুরু হয় ৮ ফেব্রুয়ারি।

এর আগে বিশ্বে প্রথম ২০২০ সালের ৬ এপ্রিল পরীক্ষামূলক মার্কিন নারী জেনিফার হ্যালার শরীরে টিকা প্রয়োগ করা হয়। আনুষ্ঠানিকভাবে ওই বছর বিশ্বের প্রথম টিকা নেন ৯০ বছর বয়সি নারী মার্গারেট কিনান। ওই দিনই প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য ও বায়োএনটেকের অনুমোদিত করোনার টিকা প্রয়োগ শুরু হয়।

বাংলাদেশে প্রথম গণটিকাদান কর্মসূচি হাতে নেওয়া হয় ৭ আগস্ট। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ওই কর্মসূচির আওতায় ছয় দিনে দেশে প্রথম ডোজ টিকা নেন ৫০ লাখ ৭১ হাজার জন। এরপর ৭ সেপ্টেম্বর এ টিকাদান কর্মসূচির দ্বিতীয় ডোজ দেওয়ার কর্মসূচি শুরু হয়ে চলে ৯ সেপ্টেম্বর পর্যন্ত শুধু ঢাকায়। ঢাকার বাইরে চলে আরো তিন দিন ১২ সেপ্টেম্বর পর্যন্ত।

পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে ২৮ সেপ্টেম্বর স্বাস্থ্য অধিদপ্তর বিশেষ গণটিকাদান কর্মসূচি ঘোষণা করে। সেদিন দেশে ৬৭ লাখ ৫৮ হাজার ৯২২ ডোজ টিকার প্রয়োগ হয়। দেশে প্রথম বুস্টার প্রয়োগ শুরু হয় ১৯ ডিসেম্বর। এর আগে ২০২১ সালের ২৪ সেপ্টেম্বর বিশ্বে প্রথম বুস্টার ডোজ নেন ব্রিটেনের সেই নারী মার্গারেট কিনান।