logo
আপডেট : ৮ ফেব্রুয়ারি, ২০২২ ১০:৪৯
কাঁপন ধরানো শীত থাকবে আরো কিছুদিন
নিজস্ব প্রতিবেদক

কাঁপন ধরানো শীত থাকবে আরো কিছুদিন

শীতে বিপর্যস্ত কুড়িগ্রামের জনজীবন। ছবি- ভোরের আকাশ

মেঘমুক্ত আকাশ থাকায় দিনে ঝকমকে রোদ। তবে হুট করে বৃষ্টি ও তা বিদায় নেওয়ার পরপরই সারা দেশে হাড়কাঁপানো শীত নেমেছে। বিশেষ করে দুপুর গড়িয়ে বিকেল হতেই তাপমাত্রা কমছে।

দেশের আটটি জেলায় এরই মধ্যে শৈত্যপ্রবাহ শুরু হয়ে গেছে। এগুলো হলো নীলফামারী, পঞ্চগড়, কুড়িগ্রাম, চুয়াডাঙ্গা, যশোর, পাবনা, মৌলভীবাজার ও চট্টগ্রাম।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী কয়েক দিনই শীতের দাপট বাড়তে থাকবে। শৈত্যপ্রবাহ নতুন নতুন এলাকায় ছড়াবে। দিনে রোদ থাকবে, আর রাতে শীত বাড়বে। সন্ধ্যার পর থেকে ভোর পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে। তবে নদীর তীরবর্তী এলাকাগুলোতে কুয়াশা বেশি পড়তে পারে। ফলে এ সময়ে যানবাহনগুলোকে সাবধানে চলাচল করতে হবে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহিনুর ইসলাম বলেন, বাংলাদেশের আকাশ থেকে মেঘ সরে গেছে। ফলে শীতের বাতাস দ্রুত সারা দেশে আবার ছড়িয়ে পড়ছে। দেশের বিভিন্ন স্থানে শীত বেড়ে যাওয়ার যে লক্ষণ দেখা যাচ্ছে, তা আরো দুদিন অব্যাহত থাকতে পারে।

গত এক দিনে দেশের বেশির ভাগ এলাকার তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমেছে। ঢাকার তাপমাত্রা কমেছে ২ ডিগ্রি। আর উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় কমেছে প্রায় ৪ ডিগ্রি। এ উপজেলার তাপমাত্রা রোববারও ছিল দেশের মধ্যে সবচেয়ে কম; ৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।