logo
আপডেট : ৮ ফেব্রুয়ারি, ২০২২ ১২:১১
আম্বানিকে টপকে এশিয়ার শীর্ষ ধনী আদানি
অনলাইন ডেস্ক

আম্বানিকে টপকে এশিয়ার শীর্ষ ধনী আদানি

গৌতম আদানি ও মুকেশ আম্বানি (ফাইল ছবি)

এশিয়ার শীর্ষ ধনী এখন ভারতের আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানিকে টপকে এই তকমা নিজের করে নিলেন আদানি। দুই গ্রুপের বাজার মূলধনের ওপর ভিত্তি করে সোমবার ব্লুমবার্গ বিলিওনেয়ার্স ইনডেক্সে এ তথ্য তুলে ধরা হয়েছে। 

ব্লুমবার্গ বিলিওনেয়ার্স ইনডেক্সে দেখা যায়, আদানি ও আম্বানি ভারতের দুই শীর্ষ ধনী। ৫৯ বছর বয়সী আদানির বর্তমান মোট সম্পদের নিট মূল্য ৮ হাজার ৮৫০ কোটি ডলার। অন্যদিকে আম্বানির সম্পদ ৮ হাজার ৭৯০ কোটি ডলারের। এই মুহূর্তে আদানির চেয়ে মাত্র ৬০ কোটি ডলার কম রয়েছে আম্বানির।

যদিও ২০২০ সাল ছিল আম্বানির দখলে। তবে ওই বছরের মাঝামাঝি থেকেই সম্পদ বাড়তে থাকে আদানির। বিশ্বে ২০২১ সালে সবচেয়ে বেশি ব্যক্তিগত সম্পদ বেড়েছে আদানির, যার পরিমাণ ১২০ কোটি ডলার।

সম্প্রতি স্টক মার্কেটে কিছুটা পিছিয়ে পড়েছে আম্বানির রিলায়েন্স। গত সপ্তাহে দেখা গেছে, রিলায়েন্সের শেয়ার ১.৭২ শতাংশ পড়ে গেছে। সেখানে আদানি গ্রুপের সব শেয়ারের দাম বেড়েছে। গত দুই বছরে আদানির কিছু শেয়ারের দাম বেড়েছে ৬০০ শতাংশ পর্যন্ত। তাতেই গৌতম আদানি মুকেশ আম্বানিকে ছাড়িয়ে সেরার শিরোপা ছিনিয়ে নিতে পেরেছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে আদানি স্পোর্টস, আদানি এন্টারপ্রাইজ, আদানি গ্রিন, আদানি টোটাল গ্যাস, আদানি পাওয়ার ও আদানি ট্রান্সমিশন বেশ ভালোই ব্যবসা করছে। অন্যদিকে রিলায়েন্সের সঙ্গে আরামকোর একটি চুক্তি বাতিল হওয়ায় এই গ্রুপের তালিকাভুক্ত কম্পানিগুলোর শেয়ারের দাম কিছুটা কমেছে, যে কারণে সম্পদের পরিমাণ হু হু করে বেড়ে যাচ্ছে আদানির।

সূত্র: আল জাজিরা।