logo
আপডেট : ৮ ফেব্রুয়ারি, ২০২২ ১৮:৩৭
ইউরো চ্যাম্পিয়নশিপ ২০২৮
যৌথ আয়োজক হতে চায় যুক্তরাজ্য ও আয়ারল্যান্ড
ক্রীড়া ডেস্ক

যৌথ আয়োজক হতে চায় যুক্তরাজ্য ও আয়ারল্যান্ড

যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ড যৌথভাবে ২০২৮ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ আয়োজনের পরিকল্পনা করছে। গত সোমবার এক বিবৃতিতে ইংল্যান্ড, নর্দার্ন আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস ও আয়ারল্যান্ড এ তথ্য জানিয়েছে। ২০৩০ সালের বিশ্বকাপ আয়োজনের চেষ্টা করছিল দেশগুলো। এখন বিশ্বকাপের চিন্তাভাবনা বাদ দিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপেই তারা মনোযোগী হওয়ার পরিকল্পনা নিয়েছে।

এক বিবৃতিতে তারা জানিয়েছে, ইউরো চ্যাম্পিয়নশিপ আয়োজনের জন্য যে ব্যয় হবে তা বিশ্বকাপের তুলনায় কম। এ ব্যয় কম সময়ে তুলে আনা সম্ভব হবে।

উয়েফা গত অক্টোবরে জানিয়েছিল, ইচ্ছুক দেশগুলো ২০২৮ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ আয়োজন করতে চায়। মার্চের মধ্যে এ ব্যাপারটি তারা চূড়ান্ত করতে চায়।

এদিকে ইউরোপের ফুটবল গভর্নিং বডি জানিয়েছে, একাধিক দেশ যদি আয়োজক হয় তা হলে আয়োজক দেশ সরাসরি চূড়ান্তপর্বে খেলতে পারবে না। এদিকে ইতালি ২০৩২ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ আয়োজনের পরিকল্পনা করছে। ইতালিয়ান ফুটবল ফেডারেশন (এফআইজিসি) এক বিবৃতিতে জানিয়েছে, গত কয়েকদিন ইতালিয়ান ফুটবল ফেডারেশন ২০৩২ সালের ইউরোর আয়োজক হওয়ার ইচ্ছার কথা জানিয়েছে।

ইতালি মূলত ২০২৮ সালের ইউরো চ্যাম্পিয়নশিপ অথবা ২০৩০ সালের বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনা করেছিল। তবে দেশের স্টেডিয়ামগুলোর আধুনিকায়নে সুবিধার জন্য তারা পরিকল্পনা বদল করে ২০৩২ সালের ইউরো চ্যাম্পিয়নশিপ আয়োজনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবে।

উল্লেখ্য, ২০২৪ সালের ইউরোর আয়োজক জার্মানি। ২০২৮ সালের আয়োজকের নাম ২০২৩ সালের সেপ্টেম্বরে ঘোষণা করা হবে।