logo
আপডেট : ৮ ফেব্রুয়ারি, ২০২২ ২২:৩৪
সার্চ কমিটিকে ১০ জনের তালিকা দিতে পারবে প্রতিটি দল
নিজস্ব প্রতিবেদক

সার্চ কমিটিকে ১০ জনের তালিকা দিতে পারবে প্রতিটি দল

সার্চ কমিটি

রাজনৈতিক দলগুলোর কাছে ইসি গঠনে নাম চেয়ে বুধবার চিঠি দিচ্ছে সার্চ কমিটি। মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) সার্চ কমিটির দ্বিতীয় বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী নির্বাচন কমিশনের নিবন্ধিত রাজনৈতিক দলগুলো ১০ জন করে নামের তালিকা পাঠাতে পারবে। আগামী শুক্রবারের মধ্যে দলগুলোর পক্ষ থেকে পছন্দের ব্যক্তিদের নাম পাঠাতে হবে সার্চ কমিটির কাছে।

এতে বলা হয়েছে, মন্ত্রিপরিষদ থেকে দলগুলোর কাছে সরবরাহকৃত ই-মেইলে নামের তালিকা পাঠানো যাবে। তবে রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলাদা করে বৈঠকে বসবে না সার্চ কমিটি।

নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটির সদস্যরা একদিন বিরতি দিয়ে দ্বিতীয় সভায় মিলিত হন। সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে গতকাল বিকাল সাড়ে ৪টায় এ বৈঠক শুরু হয়ে শেষ হয় রাত সোয়া ৮টায়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির প্রধান আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ব্রিফিংয়ে বলেন, ইসি গঠনে কীভাবে যোগ্য ব্যক্তিদের বাছাই করা যায়, সে বিষয়ে মতামত নিতে ৬০ বিশিষ্ট ব্যক্তিকে চিঠি দেওয়া হবে। এ জন্য একটি তালিকা প্রস্তুত করা হয়েছে। তাদের সঙ্গে আগামী শনিবার বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা হবে প্রথম বৈঠক, দ্বিতীয় বৈঠক হবে দুপুর পৌনে ১টা থেকে সোয়া ২টা পর্যন্ত। আগামী রোববার বিকাল ৪টায় বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে শেষ বৈঠক অনুষ্ঠিত হবে। তবে বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে কারা রয়েছেন এ তালিকা প্রকাশ করেনি সার্চ কমিটি।

আনোয়ারুল ইসলাম বলেন, সার্চ কমিটির সভাপতি মনে করলে বিশিষ্ট ব্যক্তিদের তালিকা বাড়াতে পারে। তিনি বলেন, এই কমিটি সম্পূর্ণ নিরপেক্ষ থেকে কাজ করছে। তারা যোগ্য লোক বাছাই করতে সক্ষম হবে।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পেশাজীবীদের পক্ষ থেকে ইসি গঠনে যাদের নাম প্রস্তাব হিসেবে আসছে, বাছাইকালে এসব নাম তালিকাভুক্ত করা। তবে পেশাজীবীরাও পৃথকভাবে নাম পাঠাতে পারবেন সার্চ কমিটির কাছে।
কমিটির সদস্য হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন, কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হকও বৈঠকে উপস্থিত ছিলেন।

কমিটিকে সাচিবিক সহায়তা দিচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামও বৈঠক শেষে ব্রিফ করেন।

সংবিধানের ১১৮ (১) অনুচ্ছেদ অনুযায়ী আইন পাসের পর গত ৫ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি সার্চ কমিটি গঠন করে দেন। পরদিন কমিটির প্রথম সভার পর সিইসি ও নির্বাচন কমিশনার নিয়োগে নিবন্ধিত ৩৯টি দলের কাছে নামের প্রস্তাব চাওয়া হয়। ১০ ফেব্রুয়ারির মধ্যে নামের তালিকা ও জীবনবৃত্তান্ত মন্ত্রিপরিষদ বিভাগে পাঠাতে বলা হয়।

দলগুলোর প্রস্তাব হাতে পাওয়ার পর আগামী শনি ও রোববার নাগরিক সমাজের প্রতিনিধি, গণমাধ্যম ব্যক্তিত্ব ও নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে বৈঠক করবে সার্চ কমিটি।

আইন অনুযায়ী, এই সার্চ কমিটি নতুন ইসি গঠনের জন্য যোগ্য ১০ জনের নাম প্রস্তাব করবে। সেই নাম থেকে পাঁচজনকে বেছে নিয়ে রাষ্ট্রপতি গঠন করবেন ত্রয়োদশ নির্বাচন কমিশন। সেই ইসির ওপরই থাকবে আগামী দ্বাদশ সংসদ নির্বাচন আয়োজনের ভার।

নাম প্রস্তাব করার জন্য সার্চ কমিটিকে ১৫ দিন সময় দেওয়া হয়েছে আইনে। তার আগেই ১৪ ফেব্রুয়ারি পূর্ণ হচ্ছে কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ।
আইন অনুযায়ী সার্চ কমিটির হাতে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত সময় থাকলেও প্রয়োজনে ১৪ ফেব্রুয়ারির মধ্যে কাজ শেষ করার ইঙ্গিত এসেছে ইতোমধ্যে।