logo
আপডেট : ৯ ফেব্রুয়ারি, ২০২২ ০৯:০১
ফিফা ক্লাব বিশ্বকাপ
ফাইনালে ব্রাজিলিয়ান ক্লাব পালমেইরাস
ক্রীড়া ডেস্ক

ফাইনালে ব্রাজিলিয়ান ক্লাব পালমেইরাস

ফিফা ক্লাব বিশ্বকাপের ফাইনালে পৌঁছেছে ব্রাজিলিয়ান ক্লাব পালমেইরাস। মঙ্গলবার আবুধাবীর আল নাহইয়ান স্টেডিয়ামে সেমিফাইনালে তারা মিসরের আল আহলি ক্লাবকে ২-০ গোলে হারিয়ে ফাইনালে জায়গা করে নেয়।

শিরোপা লড়াইয়ে ব্রাজিলিয়ান ক্লাবটি দ্বিতীয় সেমিফাইনালে জয়ী দলের মুখোমুখি হবে। এ ম্যাচে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন চেলসি ও সৌদি আরবের আল হিলাল ক্লাব মুখোমুখি হবে। ম্যাচটি বুধবার।

পালমেইরাস ক্লাব বিরতির আগে ও পরে গোল দুটো করে। ম্যাচ শুরুর সঙ্গে সঙ্গে পালমেইরাস প্রতিপক্ষের ওপর ঝাঁপিয়ে পড়ে। শুরুতেই তারা বেশ কয়েকটা সুযোগও তৈরি করে। তবে গোলের জন্য পালমেইরাসকে ৩৯ মিনিট পর্যন্ত অপেক্ষায় থাকতে হয়েছে। ডুডুর তৈরি করা সুযোগ কাজে লাগিয়ে রাফায়েল ভেইগা করেন গোলটি। এক গোলে এগিয়ে থেকে পালমেইরাস বিরতিতে যায়।

দ্বিতীয় গোলের জন্য পালমেইরাসকে খুব বেশি সময় অপেক্ষা করতে হয়নি। এ অর্ধের খেলা শুরু হতে না হতেই দলকে আনন্দে ভাসিয়ে দেন ডুডু। অসাধারণ গোল করেছেন পালমেইরাসের এ খেলোয়াড়। মাঝমাঠ থেকে বল নিয়ন্ত্রণে নিয়ে সোজা ছুটেছেন আহলি ক্লাবের গোল মুখের দিকে। তাকে কেউ বাধা দেওয়ারও সুযোগ পায়নি। গোলমুখে পৌঁছাতে কাউকে ডজও দিতে হয়নি। আহলি ক্লাবের বিপদ সীমানার বাইরে থেকে জোরালো শটে গোলরক্ষক হতাশ করেন তিনি।

আল আহলি ক্লাব কনকাকাফ অঞ্চলের চ্যাম্পিয়ন মনতেরিকে হারিয়ে সেমিফাইনালে উঠে এসেছিল। পালমেইরাসের বিপক্ষে দ্বিতীয়ার্ধে তারা দারুণ খেলেছে। বলের নিয়ন্ত্রণ রেখেছে। কিন্তু পালমেইরাসের রক্ষণভাগে ফাটল ধরাতে ব্যর্থ হয়েছে। প্রতিপক্ষের তুলনায় গোলমুখে শটও বেশি নিয়েছে। দ্বিতীয়ার্ধে তারা এতটাই আধিপত্য নিয়ে খেলেছে যে, ম্যাচের ৫৮ ভাগ সময় বলের নিয়ন্ত্রণ তাদের দখলে ছিল। কিন্তু কাজের কাজটি করতে পারেনি। আবার তাদের দুর্ভাগ্যও বলা যায়। ৭২ মিনিটে একবার তারা পালমেইরাসের জালে বল ফেলেছিল। কিন্তু ভিএআর দেখে অফসাইডের কারণে তাদের গোল বাতিল করা হয়।

আল আহলি ক্লাবের ম্যাচে ফেরার সব আশা শেষ হয়ে যায় ৮১ মিনিটে। এ সময়ে রনিকে মারাত্মক ফাউল করায় সরাসরি লাল কার্ড দেখেন আয়মান আশরাফ। ৩০ বছর বয়সী আশরাফের জন্য এটা ছিল খুবই জটিল সময়। গত রোববার তিনি আফ্রিকান নেশনস কাপে একবার হতাশায় ডুবেছেন। সেনেগালের কাছে ফাইনালে হেরে শিরোপা জয়ের আশা শেষ হয়ে যায় তার। ক্লাব বিশ্বকাপ ফুটবলে আবার হতাশায় ডুবতে হলো তাকে।