logo
আপডেট : ৯ ফেব্রুয়ারি, ২০২২ ১১:২৩
৩ মিনিটের চলচ্চিত্র: তরুণ চলচ্চিত্র নির্মাতাদের সুযোগ
ইফ্ফাত শরীফ

৩ মিনিটের চলচ্চিত্র: তরুণ চলচ্চিত্র নির্মাতাদের সুযোগ

বাংলাদেশ শিল্পকলা একাডেমি। ফাইল ছবি

তরুণ হিসেবে আপনি যদি খুব সৃজনশীল হয়ে থাকেন এবং চলচ্চিত্রের প্রতি আপনার আগ্রহ ও অনেক ভালোবাসা থাকে, আর নিজেকে প্রতিযোগিতার জায়গায় নিয়ে যেতে চান, কিন্তু প্রতিভা প্রকাশের সঠিক জায়গা বা প্লাটফর্ম পাচ্ছেন না, তাহলে আপনি অংশ নিতে পারেন ৩ মিনিটের চলচ্চিত্র প্রতিযোগিতা উৎসবে। চলচ্চিত্রপ্রেমী তরুণদের মেধা যাচাই ও প্রকাশের সে সুযোগ করে দিচ্ছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

এ উৎসব বা প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন যে কেউ। এ লক্ষ্যে ‘সবার জন্য চলচ্চিত্র, সবার জন্য শিল্প-সংস্কৃতি’- স্লোগানে দেশব্যাপী ৬৪ জেলায় একযোগে আয়োজন করা হয়েছে এই প্রতিযোগিতা ও উৎসবের। বাংলাদেশের প্রায় অর্ধেক জনগোষ্ঠীই তরুণ-তরুণী। তাদের সামনে রেখে এ আয়োজন করা হয়েছে বলে জানায় শিল্পকলা একাডেমি কর্তৃপক্ষ।

চতুর্থবারের মতো বাংলাদেশ শিল্পকলা একাডেমি এই প্রতিযোগিতার আয়োজন করেছে। এর আগে ২০১৬, ২০১৮ এবং ২০২১ সালে এই প্রতিযোগিতার আয়োজন করে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির চলচ্চিত্রবিষয়ক সহকারী পরিচালক মাসুদ সুমন দৈনিক ভোরের আকাশকে বলেছেন, প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য করোনাকালীন সময়ে অনেকে তাদের কাজ সম্পন্ন করতে পারছে না। এই প্রতিযোগিতায় দেশের বহু নির্মাতা অংশ নেন। মূলত তাদের অনুরোধেই আমরা ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত এই প্রতিযোগিতার সময় বর্ধিত করি।

তিনি বলেন, এখন পর্যন্ত শতাধিক আবেদন জমা পড়েছে। তবে এর মধ্যে যেগুলো মানসম্মত হবে সেগুলো ৬৪ জেলায় প্রদর্শিত হবে। তরুণ নির্মাতাদের উৎসাহিত করার জন্য মূলত বাংলাদেশ শিল্পকলা একাডেমি এই আয়োজন করেছে।

এবারের প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে হলে যেকোনো বিষয়ের ওপর ৩ মিনিটের চলচ্চিত্র বানিয়ে জমা দিতে হবে। চলচ্চিত্র জমাদানের শেষ তারিখ ২৮ ফেব্রুয়ারি। এ প্রতিযোগিতায় ৩টি বিভাগে অংশগ্রহণ করা যাবে।

প্রথম বিভাগ হচ্ছে শিশু-কিশোর, এ বিভাগে ১৮ বছর বয়সি যে কেউ অংশগ্রহণ করতে পারবেন। দ্বিতীয় বিভাগ হচ্ছে যুব, এই বিভাগে ১৮ থেকে ২৫ বছর বয়সি যে কেউ অংশগ্রহণ করতে পারবেন। তৃতীয় বিভাগ হচ্ছে উন্মুক্ত, এখানে ২৫ বছর বা তদূর্ধ্ব অংশগ্রহণ করতে পারবেন।

বিচারকমণ্ডলীর বিচারে ও যাচাই-বাছাইয়ের মাধ্যমে প্রতিযোগিতা উৎসবে ৩টি বিভাগ ও বিশেষ জুরিসহ প্রতিটি বিভাগে ৮টি করে সর্বমোট সেরা ২৪টি চলচ্চিত্রকে পুরস্কার প্রদান করা হবে। প্রতিটি বিভাগের প্রথম পুরস্কার পঞ্চাশ হাজার, দ্বিতীয় পুরস্কার চল্লিশ হাজার, তৃতীয় পুরস্কার ত্রিশ হাজার এবং বিশেষ জুরি বিশ হাজার টাকা পুরস্কার দেওয়া হবে। অনলাইনের নির্দিষ্ট লিংকে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে।

কেউ অসম্পূর্ণ ও চাহিদা অনুযায়ী তথ্যপ্রধানে ব্যর্থ হলে প্রাথমিকভাবে বাতিল বলে গণ্য হবে। তবে চলচ্চিত্রে ব্যবহৃত সব আবহ সংগীত কপিরাইটমুক্ত ও ক্রেডিট লাইনসহ চলচ্চিত্রের সর্বোচ্চ দৈর্ঘ্য ৩ মিনিটের বেশি হওয়া যাবে না।

এই প্রতিযোগিতায় জমা দেওয়া চলচ্চিত্রটি অবশ্যই ২০২০-২১ সালের মধ্যে নির্মিত ও চলচ্চিত্রটি অপ্রকাশিত হতে হবে। অনলাইন, অফলাইন, কোনো মাধ্যমে পূর্বে প্রদর্শিত চলচ্চিত্র গ্রহণযোগ্য হবে না।

অনলাইনে আবেদনপত্রের বাংলায় পরিচালকের ছবি, নাম বায়োগ্রাফি ও সিনোপসিস, জাতীয় পরিচয়পত্র/ জন্মনিবন্ধন, মোবাইল নম্বর, জরুরি যোগাযোগ নম্বর, পোস্টার স্থিরচিত্র এবং সংশ্লিষ্ট কলাকুশলীর নাম অনলাইনে যুক্ত করে জমা দিতে হবে। জমাকৃত চলচ্চিত্রটির নাম অবশ্যই চলচ্চিত্রের নাম এবং নির্মাতার নাম দিতে হবে।

তবে গুগল ড্রাইভে আপলোডকৃত চলচ্চিত্রটি ওপেন শেয়ার লিংকে ৩১ মার্চ ২০২২ পর্যন্ত ফাইলটি জমাকৃত লিংকে থাকতে হবে।