logo
আপডেট : ৯ ফেব্রুয়ারি, ২০২২ ১১:৪৪
মহাকায় বুদবুদের ভেতরেই সৌরমণ্ডল!
নিজস্ব প্রতিবেদক

মহাকায় বুদবুদের ভেতরেই সৌরমণ্ডল!

আপনি বাবলের কথা মানে বুদবুদের কথা ভাবতে পারেন, অথবা সাবান বা আঠার কথাও ভাবতে পারেন। কিন্তু বিষয়টি খুব মজার। আমরা, মানে, আপনি-আমি সবাই বাস করছি একটি বিশাল বড় বুদবুদের মধ্যে। বলতে গেলে ঠিক, আপনি-আমি নয়; বিশাল এই বুদবুদের মধ্যে বাস করছে আমাদের পৃথিবী, আমাদের সোলার সিস্টেমও!


কত বড় বুদবুদ? মহাকাশবিজ্ঞানীরা এই মহাকায় বুদবুদের পরিচয় দিচ্ছেন এই বলে যে, এটি ১ হাজার আলোকবর্ষ বিস্তৃত। যদিও এটা তাদের অনুমান। কেমন এই বাবল? তারা বলছেন, এটি একটি অতি উচ্চ তাপমাত্রার নিম্ন-ঘনত্বের প্লাজমার গহ্বর। যে গহ্বরকে ঘিরে থাকে একটি শীতল বলয়, যাতে আছে ধুলা ও গ্যাস।


আজ এটা ঠিক এইভাবে জানা যাচ্ছে ঠিকই, তবে বহু বছর ধরে বিজ্ঞানীরা এগুলো জানার জন্য চেষ্টা কওে গেছেন। কী আছে, তা তো পরের কথা, এটার আয়তন কতটা হতে পারে, সেটা নিয়েও তাদের কোনো ধারণা ছিল না। এখন বলা হচ্ছে সুপারনোভা। সুপারনোভা কী? মৃত তারা যখন ফেটে পড়ে তখন যে বিপুল আলোক দ্যুতি ধরা পড়ে মহাকাশে, সেটাই সুপারনোভা। এর ফলে নতুন তারা জন্মায়। মরে যাওয়া তারার ছড়িয়ে পড়া অংশবিশেষ আবার নতুন করে জমাট বাঁধে, জন্ম হয় নতুন নক্ষত্রের। বিজ্ঞানীরা আসলে বলছেন, এই পদ্ধতি আজও চলছে, এখনো চলছে। আগামী বহু বহু যুগ ধরে চলবে।

সূত্র: জি নিউজ।