logo
আপডেট : ৯ ফেব্রুয়ারি, ২০২২ ১২:০৭
রাজশাহী
ইংরেজি সাইনবোর্ডের ছড়াছড়ি
তারেক মাহমুদ, রাজশাহী

ইংরেজি সাইনবোর্ডের ছড়াছড়ি

সব সাইনবোর্ড বাংলায় লিখতে হবে। বিদেশি প্রতিষ্ঠান হলে ইংরেজির পাশাপাশি বাংলায়ও লিখতে হবে। গত সাত বছর আগে হাইকোর্টের নির্দেশনা ছিল এমনটাই। অথচ সেই আদেশ অমান্য করে রাজশাহীর বিভিন্ন সড়কের বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোর সাইনবোর্ডে চোখে পড়ে ইংরেজির দৌরাত্ম্য। বিশ্ববিদ্যালয়, বিপণিবিতান, রেস্তোরাঁ, হাসপাতাল বা অন্য যেকোনো প্রতিষ্ঠানই হোক, নাম ইংরেজিতে রাখার প্রবণতাই বেশি।


নগরীর বিভিন্ন প্রান্ত ঘুরে দেখা গেছে, বেসরকারি ব্যাংক, ব্যাংকের এটিএম বুথ, ইলেকট্রনিক কোম্পানি, চাইনিজ রেস্টুরেন্ট, সেলুন ও স্পা সেন্টার, বিভিন্ন শোরুম এবং শপিংমলে ইংরেজিতে প্রতিষ্ঠানের নাম লেখা আছে।


নগরীর নিউমার্কেট থেকে শুরু করে অলকার মোড়, সাহেববাজার জিরোপয়েন্ট, আলুপট্টি, সগরপাড়া কল্পনা হল মোড়সহ বিভিন্ন মোড় ও অভিজাত শপিংমলের সামনে একই চিত্র দেখা গেছে। এসব প্রতিষ্ঠানে কর্মকর্তাদের সঙ্গে কথা হলে তারা জানান, বিদেশি কোম্পানিগুলোর ব্র্যান্ড নাম ও নির্দেশনা থাকায় ইংরেজিতে লেখা রয়েছে। আবার কেউ কেউ বলছেন, বর্তমান ডিজিটাল যুগে কিছু নাম আছে যেগুলো ইংরেজিতে বেশি পরিচিত ও স্বাচ্ছন্দ্যবোধ মনে হয়। তবে ভাষার মাস ফেব্রæয়ারিতে এসবের বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক)। সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ মো. নূর-ঈ-সাইদ গত সোমবার থেকে দোকানে দোকানে বাংলায় সাইনবোর্ড লেখার জন্য চিঠি দিতে শুরু করেছেন।


তিনি বলেন, ‘সাইনবোর্ডে বাংলা লেখার জন্য উচ্চ আদালতের একটা নির্দেশনা আছে। নানা কারণে এটি বাস্তবায়িত হয়নি। তবে এবার আমরা রুটিন ওয়ার্ক হিসেবে এই কাজে হাত দিয়েছি।’


তিনি আরো বলেন, ‘ব্যবসায়ীদের সাত দিন সময় দেওয়া হবে সাইনবোর্ডে বাংলা লেখার জন্য। সাত দিন পর এ বিষয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।’


রাস্তার পাশে ইংরেজিতে লেখা যেসব সাইনবোর্ড চোখে পড়বে, সে প্রতিষ্ঠানে গিয়ে চিঠিতে প্রতিষ্ঠানের নাম লিখে সংশ্লিষ্টদের দেওয়া হবে। চিঠি দেওয়ার পাশাপাশি এ ব্যাপারে একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলেও তিনি জানান।