logo
আপডেট : ৯ ফেব্রুয়ারি, ২০২২ ১৮:০৮
হিজাব ইস্যুর সমর্থনে ঢাবিতে সংহতি সমাবেশ
নিজস্ব প্রতিবেদক

হিজাব ইস্যুর সমর্থনে ঢাবিতে সংহতি সমাবেশ

ভারতের কর্নাটকে হিজাব ইস্যুতে সৃষ্ট আন্দোলনে সমর্থন জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংহতি সমাবেশ। ছবি- ভোরের আকাশ

ভারতের কর্নাটকে হিজাব ইস্যুতে সৃষ্ট আন্দোলনে সমর্থন জানিয়ে সংহতি সমাবেশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী। বুধবার (৯ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে অনুষ্ঠিত সংহতি সমাবেশে সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীসহ বিভিন্ন বিভাগের অর্ধশতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

এ সময় তারা ‘সলিডারিটি ফ্রম বিডি’, ‘হিজাব ইজ মাই চয়েস’, ‘পোশাকের স্বাধীনতা নিশ্চিত করো’ ইত্যাদি লেখা সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

সমাবেশে জয়দেব চন্দ্র রায় নামের এক শিক্ষার্থী বলেন, ‘ভারতের শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাবের ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, তাতে রাষ্ট্রীয়ভাবে পৃষ্ঠপোষকতা করা হচ্ছে। একজন সনাতন ধর্মাবলম্বী হিসেবে আমি লজ্জাবোধ করছি। তাদের উচিত দুঃখপ্রকাশ করা।’

রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নুসরাত তাবাসসুম বলেন, ‘বোরকাকে মুসলিম আইডেন্টি হিসেবে বিবেচনা করে এটি নিষিদ্ধ করা ভারতে কট্টর হিন্দুত্ববাদ ছড়িয়ে দেওয়ার একটা চাল। ঢাকা বিশ্ববিদ্যালয়েও হিজাব বা বোরকা পরার কারণে যেমন কটূক্তি শুনতে হয়. তেমনি টি-শার্ট পরার কারণেও কটু কথা শুনতে হয়।

‘আর ওয়েস্টার্ন পোশাক পরে যারা আসে তারাও নানা রকম বুলিংয়ের শিকার হয়। আমরা বলতে চাই, মেয়েরা কোন পোশাক পরবে বা পরবে না সেটি তাদের নিজস্ব পছন্দের বিষয়। এখানে কারো হস্তক্ষেপ আমরা মেনে নিব না।’

আইন বিভাগের শিক্ষার্থী সালেহ উদ্দিন সিফাতের সঞ্চালনায় সমাবেশে ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক ও বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আকরাম হোসেন বলেন, ‘ভারতের যে ঘটনা নিয়ে আজকে আমরা সংহতি জানাতে দাঁড়িয়েছি, এই ঘটনা বাংলাদেশেও ঘটে।

‘ঢাকা বিশ্ববিদ্যালয়ে হিজাব, বোরকা বা টি-শার্ট পরে আসার কারণেও শিক্ষকদের হাতে নারী শিক্ষার্থীদের হেনস্তার শিকার হতে হয়। কোনো শিক্ষার্থীর পোশাকের স্বাধীনতাকে খর্ব করা চলবে না। পোশাকের স্বাধীনতা কেড়ে নেওয়ার কারণে ভারতের শিক্ষার্থীরা যে প্রতিবাদ জারি রেখেছে তার প্রতি আমরা সংহতি জানাই। পোশাকের স্বাধীনতা যেখানেই কেড়ে নেওয়া হবে সেখানেই আমরা শিক্ষার্থীদের পাশে দাঁড়াব।’

সমাবেশ শেষে তারা একটি মৌন পদযাত্রা করেন। পদযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য থেকে শুরু হয়ে অপরাজেয় বাংলার সামনে গিয়ে শেষ হয়।

সম্প্রতি ভারতের কর্নাটক রাজ্যের এক সরকারি কলেজ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের হিজাব পরে ক্লাস করা নিষিদ্ধ ঘোষণা করে। এমনকি হিজাবধারী ছয় শিক্ষার্থীকে শিক্ষাপ্রতিষ্ঠানে প্রবেশ করতে বাধা দেন কলেজের অধ্যক্ষ।

এ নিয়ে তীব্র সমালোচনা সৃষ্টি হয়, প্রতিবাদে সরব হন মুসলিম ছাত্রীরা। গতকাল মঙ্গলবার হিজাব ইস্যু নিয়ে কর্নাটকের একটি ভিডিও ফুটেজ ছাড়িয়ে পড়লে বিভিন্ন দেশে ব্যাপক আলোচনা-সমালোচনা শুরু হয়।

ভিডিও ফুটেজে দেখা যায়, এক মুসলিম ছাত্রী বোরকা ও হিজাব পরে স্কুটি চালিয়ে তার শিক্ষাপ্রতিষ্ঠানে ঢুকতেই একদল তরুণের হেনস্তার মুখে পড়েন। তারা তরুণীর উদ্দেশে জাফরান স্কার্ফ নেড়ে ‘জয় শ্রীরাম’ বলে চিৎকার করতে করতে এগিয়ে যান।

এ পরিস্থিতিতে মেয়েটি না ঘাবড়ে ‘আল্লাহু আকবার’ বলে পাল্টা জবাব দেন। পরে মেয়েটিকে কর্তৃপক্ষ নিরাপদে সরিয়ে নেয়। মেয়েটির এই সাহসী ভূমিকা সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সাড়া ফেলেছে।