logo
আপডেট : ১০ ফেব্রুয়ারি, ২০২২ ১১:৫৫
ওমিক্রনে প্রথম আক্রান্ত হরিণ, চিন্তিত বিশেষজ্ঞরা

ওমিক্রনে প্রথম আক্রান্ত হরিণ, চিন্তিত বিশেষজ্ঞরা

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে এলেও এর প্রভাব যে আরো কয়েক দশক পর্যন্ত থাকবে, তা ইতোমধ্যেই জানিয়েছেন বিশ্বস্বাস্থ্য সংস্থার প্রধান। নতুন নতুন ভ্যারিয়েন্টে করোনাভাইরাস যেভাবে দাপট চালিয়ে যাচ্ছে তাতে ওই সংস্থার ভবিষ্যদ্বাণী প্রত্যক্ষ করা যাচ্ছে। আর শুধু মানুষ নয়, নতুন করে প্রাণীর দেহেও সংক্রমিত হচ্ছে ভাইরাসটি।


উদ্বেগ বাড়িয়ে এবার হোয়াইট টেলড হরিণের শরীরে করোনার অতি সংক্রামক ভ্যারিয়েন্ট ওমিক্রনের হদিস মিলল। একইসঙ্গে এই প্রথম কোনো বন্যপ্রাণীর শরীরে ওমিক্রনের খোঁজ পাওয়া গেল। এর আগে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে বহু বন্যপ্রাণীই। কিন্তু অন্যান্য সব ভ্যারিয়েন্টের তুলনায় ওমিক্রনের সংক্রমণের ক্ষমতা অনেক বেশি। যে হরিণটি ওমিক্রনে আক্রান্ত তার থেকে আরো অনেকেই সংক্রমিত হতে পারে বলেই ধারণা বিজ্ঞানীদের। নিউইয়র্কের স্ট্যাটেন আইল্যান্ডে ১৩১টি হরিণের রক্ত ও নাক থেকে নেওয়া নমুনা পরীক্ষা করা হয়েছে। দেখা গেছে, এর মধ্যে ১৫ শতাংশের মধ্যে অ্যান্টিবডি তৈরি হয়েছে।


যুক্তরাষ্ট্রে প্রায় ৩ কোটি হরিণ আছে। বিশেষজ্ঞদের অনুমান, মানুষের থেকেই ওমিক্রন ছড়িয়ে পড়েছে হরিণের শরীরে। এভাবে দ্রæত ওমিক্রন ছড়িয়ে পড়লে করোনাভাইরাসের আরো নতুন রূপের সন্ধান পাওয়া যেতে পারে। ২০২০ সালের শেষে লোয়া এবং ২০২১ সালের শুরুতে ওহিয়োতে হরিণের শরীরে ভাইরাসের হদিস মিলেছিল। তাছাড়াও নিউইয়র্ক, নিউজার্সি, পেনসিলভানিয়া, ভার্জিনিয়া, নর্থ ক্যারোলিনার মতো জায়গাতেও করোনা আক্রান্ত হরিণের খোঁজ মিলেছে। তবে তা করোনার পুরোনো রূপে আক্রান্ত।