logo
আপডেট : ১০ ফেব্রুয়ারি, ২০২২ ১৬:৫৬
২ কেজি চালের দামে ৮ কেজি আলু
পটুয়াখালী প্রতিনিধি

২ কেজি চালের দামে ৮ কেজি আলু

পটুয়াখালী শহরের একজন বিক্রেতা ৮ কেজি আলু ১০০ টাকায় বিক্রি করছেন। ছবি: ভোরের আকাশ

বাজারের নিত্যপণ্যের দাম যখন লাগামহীন, ৫০ টাকার থেকেও বেশি খরচ করে যখন এক কেজি চাল কিনতে হয় ঠিক সে সময় আলুর দাম দিন দিন কমছে।

বৃহস্পতিবার সকালে পটুয়াখালী শহরের নিউ মার্কেটে গিয়ে দেখা যায়, রাস্তায় বস্তা খুলে বিক্রেতারা হাঁকডাক দিয়ে ডেকে ডেকে আলু বিক্রি করছেন।

এক বিক্রেতা বলছেন, ‘ভাতের চাপ কমান, বেশি করে আলু খান, ৮ কেজি মাত্র ১০০ টাকা’। আর এমন আওয়াজে এবং দাম কম থাকায় ক্রেতারাও অন্য সব সময়ের থেকে বেশি করে আলুও কিনছেন।

পটুয়াখালী শহরের কলেজ রোড এলাকার বাসিন্দা মোতাহার হোসেন বলেন, ‘বাজারে এসেছিলাম মাছসহ তরি তরকারি কিনতে। দেখলাম গত সপ্তাহের থেকে এই সপ্তাহে আলুর দাম আরো কমেছে। গত সপ্তাহে ছয় কেজি আলু ১০০ টাকা বিক্রি হলেও আজ দেখলাম আট কেজি আলু ১০০ টাকায় বিক্রি হচ্ছে। এ কারণে আট কেজি আলু নিয়ে নিলাম।’

একই বাজারে কথা হয় রিকশাচালক সোবাহান গাজীর সঙ্গে। তিনি বলেন, ‘দুই কেজি চালের দামে আট কেজি আলু পাওয়া যাচ্ছে। অন্য শাকসবজির দামের তুলনায় আলু তো এখন পানির দরে বিক্রি হচ্ছে। বাসার লোকজনকে বেশি বেশি আলু খেতে বলেছি। সেজন্য আট কেজি লইয়া লইলাম।’

এদিকে আলুর দাম কমলেও বাজারে অন্য সবজির দাম এখনো বেশি। এখনো শীতকালীন শাকসবজি ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে কিনতে চচ্ছে। তবে তেল কিনতে গিয়ে সব থেকে বেশি বিড়ম্বনায় পড়তে হচ্ছে। প্রতি লিটার সয়াবিন তেল ১৭০ টাকা দরে বিক্রি হচ্ছে।