logo
আপডেট : ১০ ফেব্রুয়ারি, ২০২২ ১৮:৫৩
সেনেগালের বীররা অর্থ ও জমি পেলেন
ক্রীড়া ডেস্ক

সেনেগালের বীররা অর্থ ও জমি পেলেন

ফেভারিট মিসরকে হারিয়ে সেনেগাল এবার আফ্রিকান নেশনস কাপের শিরোপা জিতেছে। টুর্নামেন্টের ইতিহাসে এবারই প্রথম সেনেগাল মহাদেশীয় এ টুর্নামেন্ট জয় করেছে। জাতীয় বীরদের এরই মধ্যে সরকারিভাবে সংবর্ধনা দেওয়া হয়েছে। দেশটির প্রেসিডেন্ট তাদের অভিবাদন জানিয়েছে। একদিনের সরকারি ছুটিও দেওয়া হয়েছে। এর পাশাপাশি খেলোয়াড়দের আর্থিকও পুরস্কারও দেওয়া হচ্ছে।

সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি সল খেলোয়াড়দের আর্থিক পুরস্কারের পাশাপাশি জমিও উপহার দিয়েছেন। সল পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করে খেলোয়াড়দের উদ্দেশে করে বলেন, ‘প্রত্যেক খেলোয়াড়কে ৮৭ হাজার ১৭৮ ডলার এবং রাজধানী ডাকারে ২০০ বর্গমিটার জমি উপহার দেওয়া হবে। এছাড়া তাদের ডাকার থেকে ৩০ কিলোমিটার দূরে ডিয়ামনিয়াডোতে আরো ৫০০ বর্গমিটার জমি দেওয়া হবে।’

দেশব্যাপী সম্প্রচার হওয়া এক বক্তৃতায় সল বলেন, ‘এই ট্রফি আমাদের ধৈর্যের ফসল। আমাদের বহু কাক্সিক্ষত ট্রফি এটি। এর জন্য আমার অনেক দিন ধরে স্বপ্ন দেখে আসছি। সেই স্বপ্ন আমাদের সফল হয়েছে। আমরা কাপ জয়ের স্বপ্ন দেখেছিলাম। কিন্তু তোমরা স্বপ্ন তৈরি করেছিলে। তারপর তোমরা অনুধাবন করেছিলে। তারপর আমাদের অভিযান সম্পন্ন হয়েছে। তোমরা সত্যিকার বীরদের মতো কাজ করেছ।’

সল তার বক্তৃতায় বিশেষ করে সাদিও মানে, এডুয়ার্ড মেন্ডি ও অ্যালিউ সিজের প্রশংসা করেছেন। এই তিনজন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়, সেরা গোলরক্ষক ও সেরা কোচের পুরস্কার পেয়েছেন। এখানেই শেষ নয়, তেরাঙ্গার সিংহদের আনন্দ উৎসব শৃঙ্খলা কমিটির রেকর্ড বুকে স্থান করে নিয়েছে।

এদিকে টুর্নামেন্টের সময় গত ১৪ জানুয়ারি ওলেম্বে স্টেডিয়ামে সংগঠিত দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের সহযোগিতা করেছে স্বাগতিক ক্যামেরুন দল। তারা তাদের বোনাস দান করেছেন। দেশটির ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট স্যামুয়েল ইতো শেষ ষোলোতে খেলার যোগ্যতা অর্জনের জন্য যে ৮৫ হাজার ৫৮৫ ডলার অর্থ পেয়েছিল তা তারা দান করেছে।