logo
আপডেট : ১০ ফেব্রুয়ারি, ২০২২ ১৯:০৫
এইচএসসির ফল প্রকাশ ১৩ ফেব্রুয়ারি
নিজস্ব প্রতিবেদক

এইচএসসির ফল প্রকাশ ১৩ ফেব্রুয়ারি

এইচএসসি পরীক্ষার ফল দেখছেন শিক্ষার্থীরা। (ফাইল ছবি)

২০২১ সালের শেষে অনুষ্ঠিত এইচএসসি ও সমমান পরীক্ষার ফল ১৩ ফেব্রুয়ারি প্রকাশ করা হবে। বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) বিকেলে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা এম এ খায়ের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১৩ ফেব্রুয়ারি ২০২১ সালের এইচএসসি, আলিম, এইচএসসি ভোকেশনাল, এইচএসসি ব্যবসা ব্যবস্থাপনা (বিএম) ও ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষার ফল প্রকাশিত হবে।

করোনাভাইরাস পরিস্থিতিতে সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হয় ২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা। ১১ টি শিক্ষা বোর্ডে বিভাগভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ের ছয়টি পত্রে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় প্রায় ১৪ লাখ শিক্ষার্থী অংশগ্রহণ করে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, গত জানুয়ারির শেষ সপ্তাহ থেকেই এইচএসসি পরীক্ষার ফল ঘোষণার সম্ভাবনার কথা জানায় শিক্ষা বোর্ড। তবে ওই সপ্তাহে দেশের ভেতরে অনুষ্ঠিত পরীক্ষার খাতা মূল্যায়ন ও পরিবীক্ষণ সম্পন্ন হলেও দেশের বাইরের অনুষ্ঠিত বিভিন্ন কেন্দ্রের খাতা মূল্যায়নে দেরি হয়। এ কারণে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহেও ফল ঘোষণা করতে পারেনি শিক্ষাবোর্ড। সব প্রস্তুতি শেষে প্রধানমন্ত্রীর সময় নির্ধারণের পর আগামী ১৩ ফেব্রুয়ারি এ পরীক্ষার ফল ঘোষণার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রীতি অনুযায়ী, ফল প্রকাশের দিন সকাল ১০টায় শিক্ষামন্ত্রীর উপস্থিতিতে সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রধানমন্ত্রীর কাছে পরীক্ষার ফলাফলের সারসংক্ষেপ তুলে ধরবেন। এরপর দুপুরে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের মাধ্যমে ফল প্রকাশ করা হবে।

করোনা পরিস্থিতির কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ফল প্রকাশ অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হবেন।