logo
আপডেট : ১০ ফেব্রুয়ারি, ২০২২ ১৯:২৩
ফের স্লোগানে উত্তাল শাবিপ্রবি
সিলেট ব্যুরো

ফের স্লোগানে উত্তাল শাবিপ্রবি

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ, শিক্ষার্থীদের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার ও বন্ধ করে দেওয়া মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টগুলো দ্রুত খুলে দেওয়ার দাবিতে ফের বিক্ষোভ মিছিল করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের ‘গোলচত্বর’ থেকে মিছিলটি বের করেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থী শাহরিয়ার আবেদিন বলেন, ‘গত ২৬ জানুয়ারি আমাদের সব দাবি মেনে নেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। এরপর দুই সপ্তাহ পেরিয়ে গেছে, কিন্তু আমাদের দাবিসমূহ হচ্ছে না।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের ওপর করা ২টি মিথ্যা মামলা, শিক্ষার্থীদের ব্যক্তিগত নম্বর, বিকাশ, নগদ অ্যাকাউন্টসহ অনলাইনে লেনদেনের মাধ্যমগুলো বন্ধ করে দেওয়ার পর দু-একটি বাদে সবগুলো এখনো বন্ধ আছে। আমরা গত বুধবারের মতো আজকেও একটি মিছিল করেছি।

এ সময় তাদের হাতে ‘দৌড়া, চাটুকার দৌড়া’, ‘ফরিদ হটাও, শাবি বাঁচাও’, ‘১, ২, ৩, ৪, ফরিদ তুই গদি ছাড়’, ‘পালা, চাটুকার পালা’, ‘আমাদের সংগ্রাম চলছে, চলবে’, ‘গদির মায়া বড় মায়া’, ‘ফরিদের দালালেরা হুঁশিয়ার, সাবধান!’ ইত্যাদি লেখাসংবলিত বিভিন্ন প্ল্যাকার্ড ছাত্রদের হাতে দেখা যায়।

মিছিল শেষে ১৬ জানুয়ারি শাবিপ্রবির আইআইসিটি ভবনের সম্মুখে যে স্থানে পুলিশ শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়েছিল, সেখানে রক্তিম হস্তছাপ এঁকে দেন শিক্ষার্থীরা। এরপর সন্ধ্যায় সাধারণ সভা করেন তারা।
শাহরিয়ার আবেদিন বলেন, ‘আমরা শিক্ষার্থীরা সম্মিলিতভাবে উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ বা অপসারণের আগ পর্যন্ত এভাবেই নানা কর্মসূচির মাধ্যমে আন্দোলন চালাব।’

প্রসঙ্গত, ১৩ জানুয়ারি রাতে বেগম সিরাজুন্নেসা চৌধুরী হলের প্রভোস্ট জাফরিন আহমেদ লিজার বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ তুলে তিন দফা দাবিতে আন্দোলনে নামেন ওই হলের ছাত্রীরা।

পরে ১৬ জানুয়ারি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ অবরুদ্ধ হলে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার ঘটনা ঘটে। এরপর থেকে উপাচার্যের পদত্যাগের এক দফা দাবিতে শিক্ষার্থীদের নানান রকম আন্দোলন কর্মসূচি অব্যাহত রয়েছে।