logo
আপডেট : ১০ ফেব্রুয়ারি, ২০২২ ২২:২৯
শনি ও রোববার বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে বসছে সার্চ কমিটি
নিজস্ব প্রতিবেদক

শনি ও রোববার বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে বসছে সার্চ কমিটি

নির্বাচন কমিশনে যোগ্য ব্যক্তিদের বাছাই করতে নতুন আইন অনুযায়ী গঠন করা হয়েছে সার্চ কমিটি। এ কমিটির দায়িত্বপ্রাপ্তরা রাজনৈতিক দলগুলোর কাছ থেকে নাম আহ্বানের পাশাপাশি নাম চাইছেন দেশের বিশিষ্ট ব্যক্তিদের কাছ থেকেও। চলমান কর্মসূচিতে সুশীল সমাজের সঙ্গে বৈঠকও করবেন তারা। বৃহস্পতিবার সার্চ কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগের সূত্র এ তথ্য জানিয়েছে।

ওই সূত্র জানায়, বৈঠকে নির্ধারণ করা হয়, আগামী শনি ও রোববার তিন দফায় বিশিষ্ট ব্যক্তি ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠেকে বসবেন তারা।

মন্ত্রিপরিষদের সূত্র জানিয়েছে, ইতোমধ্যে ৬০ জন বিশিষ্ট ব্যক্তির তালিকা করে তাদের কাছে নাম পাঠানোর আহ্বান জানিয়ে চিঠি পৌঁছে দেওয়া হয়েছে। তবে বিশিষ্ট ব্যক্তিদের নামের তালিকা প্রকাশ করা হয়নি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে।

তবে বিভিন্ন সূত্রে জানা গেছে, যাদের কাছে চিঠি দেওয়া হয়েছে তাদের মধ্যে রয়েছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল, সাবেক নির্বাচন কমিশনার সাখাওয়াত হোসেন, সাবেক নির্বাচন কমিশনার আব্দুল মোবারক প্রমুখ।

আইনজীবীদের মধ্যে তালিকায় রয়েছেন অ্যাটর্নি জেনারেল ফিদা এম কামাল, সাবেক অ্যাটর্নি জেনারেল এ এফ হাসান আরিফ ও এ. জে. মোহাম্মদ আলী, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ইউসুফ হোসেন হুমায়ন, ড. শাহদীন মালিক প্রমুখ।

বিশিষ্ট সাংবাদিকদের মধ্যে চিঠি পেয়েছেন ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, দৈনিক জাগরণের সম্পাদক আবেদ খান, ইত্তেফাক সম্পাদক তাসমিমা হোসেন, একাত্তর টেলিভিশনের সিইও মোজাম্মেল বাবু প্রমুখ।

শিক্ষাবিদদের মধ্যে তালিকায় নাম রয়েছে অধ্যাপক মুনতাসির মামুন, অধ্যাপক বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, অধ্যাপক তোফায়েল আহমেদ, অধ্যাপক গোলাম রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আআমস আরেফিন সিদ্দিক, অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, অধ্যাপক আসিফ নজরুল, অধ্যাপক মাকসুদ কামাল, অধ্যাপক মাহফুজা খানম, অধ্যাপক ডা. কামরুল ইসলাম খান প্রমুখের।

সুশীল সমাজ, ব্যবসায়ী ও পেশাজীবী সংগঠনের নেতাদের মধ্যে চিঠি পেয়েছেন সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর সাধারণ সম্পাদক বদিউল আলম মজুমদার, বিএমএ-র সাবেক সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, এফবিসিসিআই সভাপতি জসিমউদ্দিন, এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি একে আজাদ, জলবায়ু বিশেষজ্ঞ আইনুন নিশাত, কবি মহাদেব সাহা, প্রজন্ম একাত্তরের সভাপতি আসিফ মুনীর প্রমুখ।

সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার ও প্রজন্ম একাত্তরের সভাপতি আসিফ মুনীর সার্চ কমিটির বৈঠকে আমন্ত্রণের চিঠি পাওয়ার কথা স্বীকার করেছেন। সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, ‘আগামী রোববার বিকেল ৪টায় আলোচনার জন্য সার্চ কমিটি আমাকে চিঠি দিয়েছে। আমি সার্চ কমিটির আলোচনায় অংশ নিতে যথাসময়ে উপস্থিত থাকব।’

আরও পড়ুন: আড়াই শতাধিক নাম জমা সার্চ কমিটিতে