logo
আপডেট : ১১ ফেব্রুয়ারি, ২০২২ ০৯:৫৩
ফিফা ক্লাব বিশ্বকাপ
শিরোপা থেকে এক পা দূরে চেলসি
ক্রীড়া ডেস্ক

শিরোপা থেকে এক পা দূরে চেলসি

আর একটা মাত্র জয়। তাহলেই বিশ্ব ক্লাব কাপের শিরোপা প্রথমবারের মতো উঁচু করে ধরার সুযোগ পাবে ইংলিশ ক্লাবটি। শনিবার অনুষ্ঠিতব্য ফাইনাল ম্যাচে তারা ব্রাজিলিয়ান ক্লাব পালমেইরাসের মুখোমুখি হবে। আবুধাবীরতে অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ।

উয়েফা চ্যাম্পিয়ন এর আগে কখনো বিশ্ব ক্লাব কাপের শিরোপা জিততে পারেনি। তবে পালমেইরাসের শিরোপা জয়ের অভিজ্ঞতা রয়েছে। চেলসি অবশ্য আগে একবার ফাইনালে উঠেছিল। কিন্তু সেবার আর এক ব্রাজিলিয়ান ক্লাব করিন্থিয়াসের কাছে হেরে রানার্স আপ হয়ে সন্তুষ্ট থাকতে হয়েছিল। ফলে দক্ষিণ আমেরিকান দল নিয়ে একটা ভীতি ঠিকই কাজ করছে তাদের মধ্যে। দ্বিতীয়বার ফাইনালে উঠলেও পালমেইরাসের বিপক্ষে এবারই প্রথম মুখোমুখি হচ্ছে চেলসি।

ইংলিশ ক্লাবটি সেমিফাইনালে সৌদি আরবের আল হিলাল ক্লাবকে হারিয়ে ফাইনালে উঠে আসে। অন্যদিকে পালমেইরাস আল আহলি ক্লাব ২-০ গোলে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে। টমাস টুখেলের জন্য শিরোপা কেসে আরও একটা শিরোপা যোগ করার দারুণ সুযোগ এটি। ফাইনালের ঠিক আগে দলে যোগ দিয়েছেন দলের এক নম্বর গোলরক্ষক এডুয়ার্ড মেন্ডি। আফ্রিকান নেশনস কাপের অভিযান শেষ করে চ্যাম্পিয়ন সেনেগালের এ গোলরক্ষক দলে যোগ দিয়েছেন। তবে তার পরিবর্তে এতদিন গোলবারের নিচে দাাঁড়ানো কেপ্ট আরিজাবালাগা দারুণভাবে দায়িত্ব পালন করেছেন।

ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপের শিরোপা লড়াইটা সবসময় উয়েফা চ্যাম্পিয়ন ও দক্ষিণ আমেরিকা চ্যাম্পিয়ন দলের মধ্যে সীমাবদ্ধ রয়েছে। এবারও তার ব্যতিক্রম হচ্ছে না। আগের ১৭ বারের লড়াইয়ে ১৩বার ইউরোপিয়ানরা জয়োৎসব করেছে। আর মাত্র চারবার দক্ষিণ আমেরিকান ক্লাব। চারবারই জিতিছে ব্রাজিলের ক্লাব। এর মধ্যে দুইবার করিন্থিয়ান্স। আর একবার করে সাও পাওলো ও ইন্টারন্যাসিওনাল।