logo
আপডেট : ১১ ফেব্রুয়ারি, ২০২২ ১২:১২
সুইজারল্যান্ডের ল্যাবে সাড়ে ৫ লাখ প্রাণী হত্যা
অনলাইন ডেস্ক

সুইজারল্যান্ডের ল্যাবে সাড়ে ৫ লাখ প্রাণী হত্যা

ল্যাবে পরীক্ষা-নিরীক্ষায় ব্যবহারকালে এক বছরে সাড়ে ৫ লাখ প্রাণী হত্যা করা হয়েছে সুইজারল্যান্ডে। ইঁদুর-বিড়ালসহ এসব প্রাণীর মধ্যে বিরল প্রজাতিও রয়েছে। প্রাণীর ওপর এমন নৃশংসতা বন্ধে রোববার গণভোট নিতে যাচ্ছে দেশটি। গণভোটে সায় মিললে সুইজারল্যান্ডই হবে প্রাণী হত্যায় নিষেধাজ্ঞা আরোপকারী প্রথম দেশ।

সরকারি পরিসংখ্যানে দেখা গেছে, ২০২০ সালে দেশের ল্যাবরেটরিগুলোতে পরীক্ষা-নিরীক্ষার সময় ৪ লাখ ইঁদুর, ১৫০০ বিড়াল, ৪৬০০ কুকুর, ১৬০০ ঘোড়া মারা পড়েছে। এরবাইরে আরও গরু, শুকর ও পাখিও হত্যা করা হয়েছে।

এমন পরিস্থিতিতে পশু-পাখির ওপর পরীক্ষা না চালিয়ে মানবদেহ থেকে নমুনাগ্রহণ, বায়োচিপস বা কম্পিউটারের মাধ্যমে গবেষণা বাড়ানোর পরামর্শ দেন পশু হত্যার বিরোধীরা।

পশু-পাখির এমন নির্বিচার হত্যা বন্ধে এরইমধ্যে আন্দোলন জোরদার করেছেন অধিকার কর্মীরা। 

এ দলেরই এক চিকিৎসক রেনাডো ওয়ারেন্ডলি বলেন, আমরা নিজেদের জন্য পশু-পাখি হত্যার মতো স্বার্থপরতা দেখাচ্ছি।

তবে উল্টো দাবিও রয়েছে কারও কারও। একজন গবেষক বলেছেন, আমরা বছরে ৭৫০টি ইঁদুরের ওপর পরীক্ষা চালিয়ে থাকি। তবে পরীক্ষার পর সেগুলো মারা যায়। এর বিকল্প কী হতে পারে?  এসব গবেষণার মাধ্যমে আমরা চিকিৎসাবিজ্ঞানের উন্নয়নের মাধ্যমে মানুষের জীবন রক্ষা করছি।

এদিকে আন্দোলনের পরিপ্রেক্ষিতে আগামী রোববার গণভোট হতে যাচ্ছে সুইজারল্যান্ডে। তবে গণভোট ধোপে টিকবে না বলেই মনে করা হচ্ছে। কারণ, এরইমধ্যে মতামত জরিপে দেখা গেছে, নিষেধাজ্ঞার পক্ষে মাত্র ২৬ শতাংশ ভোট  পড়েছে। ৬৮ শতাংশই বিরুদ্ধে।

সূত্র: রয়টার্স।