logo
আপডেট : ১২ ফেব্রুয়ারি, ২০২২ ১১:২৩
আমাজন বনে রেকর্ড বৃক্ষ নিধন
অনলাইন ডেস্ক

আমাজন বনে রেকর্ড বৃক্ষ নিধন

পৃথিবীর ফুসফুস খ্যাত আমাজন বনে কোপ পড়েছে ব্রাজিলের। চলতি বছরের জানুয়ারি মাসেই রেকর্ডসংখ্যক বৃক্ষ কেটে উজাড় করেছে দেশটি। ব্রাজিলের আমাজনে এত পরিমাণ বন উজাড়ের জন্য দেশটির প্রেসিডেন্ট জাইর বলসোনারোকে দায়ী করছেন পরিবেশবাদীরা।  

বৈশ্বিক উষ্ণতা ঠেকাতে হলে আমাজন বনকে রক্ষা করা অতি জরুরি। অথচ প্রতিনিয়তই গাছ কেটে সাবাড় করা হচ্ছে এই গুরুত্বপূর্ণ বনভূমি। ব্রাজিলের মহাকাশ সংস্থা ইনপির স্যাটেলাইট ডাটা বিশ্লেষণ করে দেখা গেছে, এই বছরের জানুয়ারিতে গাছ কেটে বিশাল এলাকার বনভূমি পরিষ্কার করে ফেলা হয়েছে।

জানা গেছে, ১৬৬ বর্গমাইল এলাকার বনভূমি কেটে সাফ করে ফেলা হয়েছে এই জানুয়ারিতে। এই পরিমাণ এলাকা নিউইয়র্কের ম্যানহাটন শহরের তুলনায় সাতগুণ বড়।

সাধারণত ব্রাজিলে বর্ষাকাল হওয়ায় জানুয়ারিতে গাছ কাটার পরিমাণ কমে যায়। অথচ আগের বছরের জানুয়ারির তুলনায় এই জানুয়ারিতে গাছ কাটা হয়েছে পাঁচগুণ বেশি। এটি ২০১৫ সালের পর থেকে এ যাবৎকালের সর্বোচ্চ। 

ব্রাজিলের পরিবেশবাদী সংগঠন গ্রিনপিসের ক্রিশ্চিয়ানে মাজেত্তি বলেন, গ্লাসগোর জলবায়ু সম্মেলনে ব্রাজিল সরকারসহ বিশ্বের অন্তত ১০০টি দেশ বন উজাড় বন্ধ করার প্রতিশ্রুতি দিয়েছিল। কিন্তু ব্রাজিলের কর্মকাণ্ড ওই প্রতিশ্রুতির বিপরিত।

মূলত ব্রাজিলের প্রেসিডেন্ট বলসোনারোর নির্দেশেই বন উজাড় বেড়েছে। বনভূমি পরিষ্কার করে তৈরি করা হচ্ছে ফসলের ক্ষেত।

সূত্র: বিবিসি।