logo
আপডেট : ১২ ফেব্রুয়ারি, ২০২২ ১১:৪২
টিসিবির ট্রাকে টার্গেট তেল
নিজস্ব প্রতিবেদক

টিসিবির ট্রাকে টার্গেট তেল

বর্তমান ঊর্ধ্বমুখী বাজার পরিস্থিতিতে নিন্মআয়ের মানুষের জন্য সারাদেশে প্রায় ৪৫০টি স্থানে ভ্রাম্যমাণ ট্রাকে বিক্রয় কার্যক্রম চালাচ্ছে সরকারি বিপণন সংস্থা টিসিবি। এসব ট্রাকে চিনি, মসুর ডাল, সায়াবিন তেল এবং পেঁয়াজ বিক্রি হয়ে থাকে। ঢাকা মহানগরীতে ১০০ থেকে ১১০টি স্থানে নিয়মিত কার্যক্রম পরিচালনা করছে সংস্থাটি। রাজধানীর ট্রাক বাজারে দেখা গেছে, সাধারণ মানুষের ভিড়ে একশ্রেণির ব্যক্তি টিসিবির লাইনে দাঁড়ায় শুধু তেল কেনার টার্গেট করে। খোঁজ নিয়ে জানা গেছে, তারা ১১০ টাকা দরে তেল কিনে বাইরে বাড়তি দামে বিক্রি করে। এর সত্যতা নিশ্চিত করেছেন টিসিবির কর্মকর্তারা।


নাম প্রকাশ না করার শর্তে তারা জানান, পাড়া-মহল্লায় টিসিবির ভ্রম্যমাণ বিক্রয় কার্যক্রমকে ঘিরে একটি শ্রেণি গড়ে উঠেছে। দলবদ্ধভাবে তারা ট্রাকের লাইনে দাঁড়ায়। এসময় কেউ প্রতিবাদ করলে বিশৃঙ্খলার চেষ্টা করে।


পুলিশ সহায়তার বিষয়ে টিসিবির পক্ষ থেকে বলা হয়েছে, প্রতিটি বিক্রয় কার্যক্রমের শুরুতে সংস্থার পক্ষ থেকে পুলিশের শীর্ষ কর্তাদের চিঠি দিয়ে সহায়তা চাওয়া হয়। জেলা ও মহানগরগুলোতে প্রয়োজনে প্রতিটি থানার দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তাকে চিঠি দিয়ে অবহিত করা এবং বিশৃঙ্খলা এড়াতে তাদের সহায়তা চাওয়া হয়। চলমান পরিস্থিতিতে আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা জরুরি হয়ে পড়েছে বলে মনে করেন সংস্থাটির বিক্রয় সংশ্লিষ্টরা। টিসিবি মুখপাত্র হুমায়ুন কবির ভোরের আকাশকে জানান, ট্রাক থেকে একজন ক্রেতা সর্বনিন্ম দুই থেকে সর্বোচ্চ পাঁচ কেজি পেঁয়াজ, দুই কেজি মসুর ডাল, দুই কেজি চিনি ও পরিস্থিতি বিবেচনায় দুই বা পাঁচ লিটার পর্যন্ত সয়াবিন তেল কিনতে পারেন।


জানা গেছে, প্রতিটি ট্রাকে ৫০০ কেজি চিনি, ৪০০ কেজি ডাল, ৬০০ বা ৭০০ লিটার সয়াবিন তেল, ৪০০ কেজি পেঁয়াজ দেওয়া হয়ে থাকে। যার প্রতিকেজি চিনি ৫৫ টাকা, মশুর ডালের কেজি ৬০ টাকা, সয়াবিন তেল প্রতি লিটার ১১০ টাকা, পেঁয়াজের কেজি ৩০ টাকায় বিক্রি হচ্ছে।


অপরদিকে নিত্যবাজারে প্রতিকেজি চিনি ৭৫ থেকে ৭৮ টাকা, মশুর ডালের কেজি ৯৫ থেকে ১২০ টাকা, সয়াবিন তেল প্রতি লিটার (বোতল) ১৫৫ থেকে ১৬৫ টাকা, প্রতিকেজি পেঁয়াজ ৩৫ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে।
এদিকে গণমাধ্যমে প্রকাশিত খবরে দাবি করা হচ্ছে, টিসিবির ট্রাকে পণ্য কিনতে প্রতিদিন সকাল থেকেই ভিড় করে নিন্মআয়ের মানুষ। কিন্তু ক্রেতাদের বেশিরভাগ চাহিদা সয়াবিন তেলের প্রতি।


এবিষয়ে টিসিবি মুখপাত্র বলেন, সয়াবিন তেলের চলতি বাজার দর থেকে টিসিবির দর অনেক কম হওয়ায় এটি হচ্ছে। যারা বাজার থেকে কিনে খেতে পারেন তাদেরকেও লাইনে দাঁড়াতে দেখা যাচ্ছে। ফলে উপস্থিতি বেশি হওয়ায় কোথাও কোথাও বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হচ্ছে। তাছাড়া ট্রাক থেকে একজন ব্যক্তি দুই থেকে তিনবার পণ্য কিনতে আসে। যে কারণে ডিলাররা চাহিদা মেটাতে ব্যর্থ হচ্ছেন।