logo
আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০২২ ১৩:০৮
এইচএসসি ও সমমানে পাসের হার ৯৫.২৬%
নিজস্ব প্রতিবেদক

এইচএসসি ও সমমানে পাসের হার ৯৫.২৬%

উচ্চ মাধ্যমিকের ফল পেয়ে উচ্ছ্বসিত রাজশাহীর শিক্ষার্থীরা। ছবি: ভোরের আকাশ

২০২১ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় পাস করেছেন ৯৫. ২৬ শতাংশ শিক্ষার্থী।  আজ রোববার দুপুর ১২টার দিকে গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে আনুষ্ঠানিকভাবে এ ফল ঘোষণা করেছেন।

এবার পরীক্ষার্থী ছিলেন ১৩ লাখ ৭১ হাজার ৬৮১ জন। পাস করেছেন ১৩ লাখ ৬ হাজার ৭১৮ জন। এরমধ্যে জিপিএ ৫ পেয়েছেন ১ লাখ ৮৯ হাজার ১৬৯ জন।

ফল প্রকাশের মূল অনুষ্ঠানটি হয় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে। গণভবন থেকে তাতে ভাচ্যুয়ালি যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে প্রধানমন্ত্রীর হাতে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল হন্তান্তর করা হয়। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে প্রধানমন্ত্রীর পক্ষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সব বোর্ডের প্রধানের কাছ থেকে এবারের ফলের অনুলিপি গ্রহণ করেন।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলন করে ফলের তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী। সংবাদ সম্মেলনের পর মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ও মোবাইল ফোনের এসএমএসের মাধ্যমে ফল জানা যাবে।

করোনা পরিস্থিতি অবনতি হওয়ায় দীর্ঘদিন অপেক্ষার পর বোর্ড পরীক্ষাটি ২০২১ সালের ২ ডিসেম্বরে শুরু হয়ে ৩০ ডিসেম্বর শেষ হয়। এবার সময় ও নম্বর কমিয়ে গ্রুপভিত্তিক (বিজ্ঞান, মানবিক ও বাণিজ্যসহ অন্যান্য গ্রুপ) তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে আবশ্যিক বিষয় এবং চতুর্থ বিষয়ের নম্বর দিয়ে ফলে যোগ করা হয়।

২০২১ সালে অনুষ্ঠিত উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি), আলিম, ভোকেশনাল, এইচএসসি ব্যবসায় ব্যবস্থাপনা ও ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষা মিলিয়ে প্রায় ১৪ লাখ পরীক্ষার্থী অংশ নেন। এ হিসেবে গত বছরের চেয়ে পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৩৩ হাজার ৯০১ জন।

ফল জানা যাবে যেভাবে:

শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ও এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবেন। এ ওয়েবসাইটে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার নাম, বছর ও শিক্ষা বোর্ড সিলেক্ট করে সাবমিট বাটনে ক্লিক করে ফল জানা যাবে।

এ ছাড়া মোবাইল ফোনের মেসেজের মাধ্যমেও ফল জানা যাবে। মেসেজ অপশনে গিয়ে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে, এরপর স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। উদাহরণ—HSC DHA 123456 2021 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে জানা যাবে ফল।

মাদ্রাসা শিক্ষা বোর্ডের জন্য HSC লিখে স্পেস দিয়ে MAD লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে। উদাহরণ—HSC MAD 123456 2021 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে জানা যাবে ফল।

এ ছাড়া কারিগরি শিক্ষা বোর্ডের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে TEC লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের বছর লিখতে হবে। এরপর ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।