logo
আপডেট : ১৩ ফেব্রুয়ারি, ২০২২ ২১:১৬
বইমেলায় নিরাপত্তা ঝুঁকি উড়িয়ে দিচ্ছি না: ডিএমপি কমিশনার
নিজস্ব প্রতিবেদক

বইমেলায় নিরাপত্তা ঝুঁকি উড়িয়ে দিচ্ছি না: ডিএমপি কমিশনার

ডিএমপি কমিশনার মোহা.শফিকুল ইসলাম (ছবি: সংগৃহীত)

বইমেলায় অভিজিৎ রায়ের ওপর হামলার নায়ক আনসার আল ইসলাম প্রধান মেজর (চাকরিচ্যুত) জিয়া এখনো ধরাছোঁয়ার বাইরে বলে জানান ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা.শফিকুল ইসলাম। তিনি বলেন, এরই মধ্যে তাকে গ্রেপ্তারে দেশে-বিদেশে পুরস্কার ঘোষণা করা হয়েছে। বইমেলার সার্বিক নিরাপত্তার পাশাপাশি শহীদ মিনারকেন্দ্রিক ও শাহবাগ-নীলক্ষেতকেন্দ্রিক নিরাপত্তা ব্যবস্থা থাকবে।

রোববার দুপুরে সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলা উপলক্ষে নিরাপত্তাব্যবস্থা সম্পর্কে ব্রিফিংকালে তিনি এ কথা বলেন। বইমেলাকে ঘিরে অভিজিৎ রায়কে হত্যাসহ বিভিন্ন সময়ে জঙ্গিদের তৎপরতা দেখা গেছে। এবারের বইমেলা উপলক্ষে কোনো ধরনের হুমকি রয়েছে কি না- জানতে চাইলে কমিশনার বলেন, ‘অভিজিৎ রায় হত্যা মামলার রায়ের পর জঙ্গিদের ক্ষিপ্ত হওয়া খুবই স্বাভাবিক। রায়ের পর আমরাও জঙ্গি তৎপরতার বিষয়ে, বিশেষ করে এই বইমেলার নিরাপত্তাব্যবস্থা নিয়ে চুলচেরা বিশ্লেষণ করেছি। তাদের নেতা চাকরিচ্যুত মেজর জিয়া এখনো বাইরে। তাই আমরা নিরাপত্তাসংক্রান্ত ঝুঁকি একেবারে উড়িয়ে দিচ্ছি না। আমরা সেসব বিষয় মাথায় নিয়ে সার্বিক নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করেছি।’

বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানের আশপাশে তল্লাশি দল থাকবে, সন্দেহজনক কিছু দেখলে তারা তল্লাশি করবেন। মূল মেলা প্রাঙ্গণে প্রবেশের আগে প্রতিটি প্রবেশপথে আর্চওয়ে, মেটাল ডিটেক্টর থাকবে। এছাড়া, কাউকে সন্দেহ হলে তাকে পৃথক কক্ষে নিয়ে তল্লাশি করা হবে।

মেলা প্রাঙ্গণসহ আশপাশের এলাকার প্রতিটি ইঞ্চি জায়গা সিসিটিভির আওতায় আনা হয়েছে। মেলা প্রাঙ্গণে সাদা পোশাকে পুলিশ সদস্যের পাশাপাশি পর্যাপ্ত সংখ্যক পোশাকধারী সদস্যও মোতায়েন থাকবে।

মেলার আশপাশে মোটরসাইকেল ও গাড়ি টহল থাকবে। এছাড়া, সিটিটিসি, বোম্ব ডিসপোজাল ইউনিট, ক্রাইম সিন ভ্যান ও ডগ স্কোয়াড প্রস্তুত থাকবে। যে কোনো জরুরি পরিস্থিতি মোকাবিলায় সার্বিক প্রস্তুতি নেওয়া হয়েছে।

বইমেলায় স্বাস্থ্যবিধি মানার আহ্বান জানিয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেছেন, সবাইকে স্বাস্থ্যবিধি মানতে হবে, ক্রেতা-বিক্রেতা সবাইকে মাস্ক পরিধান করতে হবে। বইমেলার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিদের টিকার সনদ না থাকলে জরিমানা করা হবে এবং মেলায় থাকতে দেওয়া হবে না।

ডিএমপি কমিশনার বলেন, বইমেলার প্রবেশপথে তামপাত্রা মাপার ব্যবস্থা থাকবে, মাস্ক ছাড়া কেউ প্রবেশ করতে পারবে না। স্টলের কর্মীরা টিকা দিয়েছেন মর্মে কার্ড রাখতে হবে, অন্যথায় তাদের দোকান থেকে জরিমানা করা হবে এবং মেলায় থাকতে দেওয়া হবে না।