logo
আপডেট : ১৪ ফেব্রুয়ারি, ২০২২ ১১:২৯
আজ জমা পড়া নামের তালিকা প্রকাশ
নিজস্ব প্রতিবেদক

আজ জমা পড়া নামের তালিকা প্রকাশ

সার্চ কমিটির কাছে জমা পড়া নামের তালিক আজই প্রকাশ করা হচ্ছে। একই সঙ্গে বিএনপিসহ যেসব রাজনৈতিক দল সার্চ কমিটিতে এখনো নাম প্রস্তাব করেনি তারা আজ বেলা ৫টার মধ্যে তালিকা পাঠাতে পারবে ওয়েবসাইটের মাধ্যমে। আগামীকাল মঙ্গলবার প্রস্তাবিত নামের তালিকা থেকে যোগ্য ব্যক্তিদের বাছাই করতে কমিটি আবারো বৈঠকে বসছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।


গতকাল রোববার সন্ধ্যায় সার্চ কমিটির সদস্যরা বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান। এর আগে সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে সার্চ কমিটির প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে বৈঠক শুরু হয়। বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে এটি ছিল সার্চ কমিটির তৃতীয় বৈঠক। তৃতীয় দফায় বৈঠকে বিশিষ্ট ব্যক্তিরা মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকেই নির্বাচন কমিশনার নিয়োগের জন্য বাছাইয়ের কথা বলেন। মুক্তিযুদ্ধের বিরুদ্ধে চেতনা লালন করে এমন কাউকে কমিশনে নিয়োগের সুপারিশ না করারও আহ্বান জানান। একই সঙ্গে যাদের কমিশনে নিয়োগ করা হবে তারা যেন সবার আস্থাভাজন হন সেদিকে লক্ষ রেখেই বাছাই প্রক্রিয়া করতে হবে। এ নিয়ে সার্চ কমিটি বিশেষজ্ঞ ব্যক্তিদের সঙ্গে তিন দফা বৈঠক সম্পন্ন করেছে। বৈঠকে অংশ নেওয়া সব বিশেষজ্ঞই বিতর্ক এড়াতে নামের তালিকা প্রকাশের আহ্বান জানিয়েছেন। গতকাল রোবারের বৈঠকে নামের তালিকা প্রকাশের আহ্বান জানানোর পাশাপাশি প্রস্তাবকারী কোনো ব্যক্তি বা সংগঠনের নাম না প্রকাশ করার আহ্বান জানানো হয় কমিটির প্রতি। বিশেষ করে কোন রাজনৈতিক দল বা সংগঠন কোন ব্যক্তির নাম প্রস্তাব করেছে তা প্রকাশ না করার আহ্বান জানান।


বেলা চারটায় বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে তৃতীয় দফায় বৈঠক করে সার্চ কমিটি। বেলা চারটায় শুরু হয়ে সন্ধ্যা পৌনে ৭টা পর্যন্ত ওই বৈঠক চলে। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিকদের জানান, রাজনৈতিক দলগুলোর কাছ থেকে মোট ১৩৬ জনের নাম প্রস্তাব এসেছে। এর বাইরে পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে ৪০ জনের নামের তালিকা দেওয়া হয়েছে। দেশে ও বিদেশের ব্যক্তিরা ই-মেইলের মাধ্যমে ৯৯ জনের নামের প্রস্তাব দিয়েছেন। এর বাইরে বিভিন্ন ব্যক্তি সরাসরি উপস্থিত হয়ে আরো ৩৪ জনের নামের তালিকা জামা দেন। এ ছাড়াও সার্চ কমিটির বৈঠকে ২০ জনের নামের প্রস্তাব এসেছে। আজ ৫টা পর্যন্ত যেসব দল জমা দেয়নি তাদের নাম জমা দেওয়ার সুযোগ রাখা হচ্ছে। বেলা ৫টার মধ্যে তারা নাম প্রস্তাব করবে। নাম প্রস্তাব শেষে আজকে সোমবারই সব নামের তালিকা প্রকাশ করা হবে। আগামী কাল এসব তালিকা থেকে বাছাই করতে কমিটি আবার বৈঠকে বসবে। বেলা ১টায় সুপ্রিম কোর্ট জাসের লাউঞ্জে এই বৈঠক অনুষ্ঠিত হবে বলেও তিনি জানান।


এদিকে বৈঠক শেষে বেরিয়ে এসে মন্ত্রিপরিষদ সচিব আনোয়ারুল ইসলাম বলেছেন, আজ (রোববার) পর্যন্ত সার্চ কমিটিতে জমা পড়া নামের তালিকা আজ সোমবার প্রকাশ করা হবে। কে বা কোন দল কার নাম প্রস্তাব করেছে তা প্রকাশ করা হবে না বলে জানান তিনি।


এ ছাড়া বিএনপিসহ যেসব রাজনৈতিক দল এখন পর্যন্ত নামের তালিকা জমা দেয়নি আজ সোমবার বিকাল পর্যন্ত সেইসব রাজনৈতিক দল চাইলে অনলাইনে নামের তালিকা জমা দিতে পারবে। তবে তাদের প্রস্তাবিত নাম তালিকায় প্রকাশ করা হবে না।


বৈঠক শেষে ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির বলেন, আচরণবিধি লঙ্ঘনের দায়ে প্রধানমন্ত্রীকেও কাঠগড়ায় দাঁড় করাতে পারে- এমন সৎ ও সাহসী ব্যক্তির নাম নির্বাচন কমিশনার হিসেবে সার্চ কমিটির কাছে প্রস্তাব করেছি। তাকে অবশ্যই মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী হতে হবে।


তিনি বলেন, ‘সার্চ কমিটির বৈঠকে বলেছি, নিরপেক্ষ না খুঁজে সাহসী ও সৎ খুঁজতে হবে। সময় লাগলে রাষ্ট্রপতির সঙ্গে কথা বলতে বলেছি।’ সার্চ কমিটিতে নির্বাচন কমিশনের জন্য ১০ জনের নাম প্রস্তাব করার কথা জানিয়ে তিনি বলেন, আমাদের তালিকায় নারী ও সংখ্যালঘু স¤প্রদায়ের ব্যক্তিদেরও নাম রয়েছে। তবে কে কার নাম প্রস্তাব করেছে সে তালিকা যেন প্রকাশ করা না হয়।


নির্বাচন কমিশনের (ইসি) একার পক্ষে সুষ্ঠু নির্বাচন করা সম্ভব নয় বলে জানিয়েছেন অধ্যাপক মুনতাসীর মামুন। নির্বাচন কমিশন গঠনে সুশীল সমাজকে প্রধান্য দেওয়া উচিত বলেও মনে করেন তিনি। তিনি বলেন, বাংলাদেশে সবার কাছে গ্রহণযোগ্য ব্যক্তি পাওয়া যাবে না। তিনি বলেন, কেউ নিরপেক্ষ নন, গ্রহণযোগ্য ব্যক্তি পাওয়া যাবে না। জনগণের আস্থাভাজন ব্যক্তিদের বাছাই করতে প্রস্তাব করেছি।


বৈঠক শুরুর আগে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার পদে যাদের নামের প্রস্তাব আসবে, সবার তালিকা প্রকাশ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাষ্ট্রপতি গঠিত সার্চ কমিটি।


তিনি বলেন, যেসব নাম আসবে, চারশ হোক, পাঁচশ হোক, ওয়েবসাইটে তাদের নাম প্রকাশ করা হবে। ইতোমধ্যে দুই দফা বৈঠকে বিশিষ্টজনরা প্রস্তাবিতদের নামের তালিকা প্রকাশের দাবি করেছে সার্চ কমিটির কাছে।


গতকাল বিকেল ৪টার পর সুপ্রিম কোর্টের কনফারেন্স রুমে ৩য় ও শেষ বৈঠক শুরু হয়। এতে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ মুহম্মদ জাফর ইকবাল, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চু, সম্মিলিত সাংস্কৃতিক জোটের গোলাম কুদ্দুছ, লে. কর্নেল (অব.) সাজ্জাদ আলী জহির, সাবেক অতিরিক্ত আইজিপি নুরুল আলম, গীতিকার ও সুরকার গাজী মাজহারুল আনোয়ার, বাংলাদেশ মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, সুজন সম্পাদক ড. বদিউল আলম মজুমদার, অধ্যাপক ড. আইনুন নিশাত, সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন, অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ, প্রজন্ম৭১-এর আসিফ মুনির, ডা. নুজহাত চৌধুরী, অধ্যাপক মুনতাসীর মামুন, লেখক ও সাংবাদিক শাহরিয়ার কবির এবং অর্থনীতিবিদ ড. তোফায়েল আহমেদ।