logo
আপডেট : ১৪ ফেব্রুয়ারি, ২০২২ ১১:৩৮
আজ বিদায় নেবে নূরুল হুদার কমিশন
নিজস্ব প্রতিবেদক

আজ বিদায় নেবে নূরুল হুদার কমিশন

পাঁচ বছরের দায়িত্ব পালন শেষে আজ বিদায় নিচ্ছেন কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কশিমন। এই কমিশনের দায়িত্ব পালন সফল হয়েছে বলে মনে করছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।
গতকাল রোববার রাজধানীর সোনারগাঁয়ে আয়োজিত এক অনুষ্ঠানে অংশ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এই কমিশনকে সফল বলে মন্তব্য করেন।


তিনি বলেন, ‘চেষ্টা করেছি সম্পূর্ণ নিরপেক্ষভাবে দায়িত্ব পালনের জন্য। কারো কথায় না, আইনের শাসনের মধ্যে থাকার চেষ্টা করেছি।’ পাঁচ বছরের মেয়াদে সব নির্বাচনই শেষ করতে সক্ষম হয়েছেন বলেও উল্লেখ করেন। ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ (বাংলা পাঠ) এবং জাতীয় সংসদের নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ আইন ২০২১ এর মোড়ক উন্মোচন উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের শেষ দিন আজ সোমবার। ইসি থেকে তারা আনুষ্ঠানিক বিদায় নেবেন। গত ২০১৭ সালে ফেব্রæয়ারি মাসে সার্চ কমিটির বাছাইয়ের মাধ্যমে নিয়োগ পেয়েছিলেন নূরুল হুদার নেতৃত্বাধীন এই নির্বাচন কমিশন। কমিশনের অন্য সদস্য রয়েছেন মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, কবিতা খানম ও শাহাদত হোসেন। এই কমিশনের অধীনে অনুষ্ঠিত হয় একাদশ জাতীয় নির্বাচন। এ ছাড়া পাঁচ বছরের দায়িত্ব পালনে উপজেলা পরিষদ, সিটি করপোরেশন, পৌরসভা এবং ইউনিয়ন পরিষদসহ যত নির্বাচন পরিচালিত হয়েছে তার গ্রহণযোগ্যতা নিয়ে বিভিন্ন মহলে নানা রকমের সমালোচনা রয়েছে।


এদিকে বিদায়ের আগে গত রোববার হোটেল সোনার গাঁওয়ে আয়োজিত অনুষ্ঠানে অংশ নিয়ে সিইসি নূরুল হুদা সাংবাদিকদের আরো বলেন, নির্বাচনে একটা পদের বিপরীতে প্রতিদ্বন্দ্বি তা করেন সাতজন। পাস করে একজন। নির্বাচন নিয়ে সমালোচনা থাকবেই। ভালোমন্দ বলবে। এটা স্বভাবিক, এদেশের কালচার অনুযায়ী স্বাভাবিক। নিজেকে সফল মনে করেন কি না এমন প্রশ্নের জবাবে বলেন, সাফল্যের সঙ্গে কাজ করেছি। সবগুলো নির্বাচন শেষ করে দিয়েছি। একটা নির্বাচনও বাকি রাখিনি। পরিপূর্ণভাবে নির্বাচন শেষ করেছি।’ সব নির্বাচন সুষ্ঠু ছিল কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘না সব সুষ্ঠু হয়েছে তা নয়। মারামারি হয়েছে, কোথাও ব্যালট ছিনতাই হয়েছে আবার ধরা পড়েছে। নির্বাচন বন্ধ হয়েছে। আবার পুনরায় নির্বাচন হয়েছে। সুতরাং সবগুলো নির্বাচন পরিপূর্ণ সুষ্ঠু হয়েছে তা বলা যাবে না। কিছু নির্বাচন তো এমন হয়েছেই। গণমাধ্যমে এসেছে শান্তিপূর্ণ নির্বাচন হচ্ছে, প্রতিযোগিতামূলক নির্বাচন হচ্ছে। শীতের দিনে রোদের মধ্যে নারী-পুরুষ লাইন দিয়ে ভোট দিচ্ছে। ৭০ শতাংশ ভোট পড়েছে, ইভিএমে ৭০ শতাংশ ভোট দিচ্ছে। এর চেয়ে সফল নির্বাচন আর কি হতে পারে। নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের চিকিৎসা ব্যয় নিয়ে এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, এগুলো ব্যক্তিগত পর্যায়ের কথাবার্তা, আর বলব না।