logo
আপডেট : ১৪ ফেব্রুয়ারি, ২০২২ ১২:৩৫
তিন দিবস সামনে রেখে ব্যস্ত ফুলচাষিরা
মো. নুর হাসান, পঞ্চগড় 

তিন দিবস সামনে রেখে ব্যস্ত ফুলচাষিরা

ফলের পরিচর্যা করছেন চাষি। ছবি ভোরের আকাশ

বসন্তবরণ, বিশ্ব ভালোবাসা দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সামনে রেখে ব্যস্ত সময় পার করছেন পঞ্চগড়ের বিভিন্ন উপজেলার ফুলচাষিরা। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্যমতে, এ মৌসুমে পঞ্চগড়ে প্রায় ৩০ লাখ টাকার ফুল বিক্রির সম্ভাবনা রয়েছে। এখন ফুল বিক্রির লক্ষ্য, ক্ষেতে ফুল পরিচর্যায় ব্যস্ত ফুলচাষিরা।


পঞ্চগড় সদর উপজেলার জগদল এলাকার ফুলচাষি কামরুজ্জামান জাহাঙ্গীর। তিনি জানান, আট বছর ধরে ফুল চাষের সঙ্গে জড়িত। বর্তমানে তিনি পাঁচ বিঘা জমিতে ফুলের আবাদ করেছেন। এর মধ্যে গোলাপ, গাঁদা, চন্দ্রমল্লিকা, গ্লাডিওলাস, রজনীগন্ধা, জিপসি ফুল রয়েছে। এসব ফুল ঠাকুরগাঁও, নীলফামারী, দিনাজপুর, জয়পুরহাটসহ বিভিন্ন জেলায় যাচ্ছে।


বোদা পৌরসভার ফুলচাষি সাইফুল ইসলাম জানান, সারাবছরই তারা ফুল বিক্রি করেন। তবে প্রতিবছর বাংলা ও ইংরেজি নববর্ষ, ভালোবাসা দিবস, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, বসন্তবরণসহ বিশেষ দিনগুলোতে ফুলের অতিরিক্ত চাহিদা থাকে। এ সময় দামও ভালো পাওয়া যায়।


এদিকে তেঁতুলিয়ায় শীত মৌসুমে আবহাওয়া অনুক‚ল ও পরিমিত তাপমাত্রা ছিল। তাই প্রথমবারের মতো আট প্রান্তিক কৃষক ৪০ শতক জমিতে বিদেশি জাতের টিউলিপ ফুলের চাষ শুরু করেছেন। এতে বেসরকারি উন্নয়ন সংস্থা ইকো সোশ্যাল ডেভেলভমেন্ট অরগানাইজেশন (ইএসডিও) ও পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) সহযোগিতায় পরীক্ষামূলকভাবে ছয় প্রজাতির ১২ রঙের টিউলিপ ফুলের চাষ করে তারা সফলতা পেয়েছেন। এর মধ্যে রয়েছে অ্যান্ট্রাকটিকা (হোয়াইট), ডাচ সানরাইস (ইয়েলো), পারপেল প্রিন্স (পারপেল), টাইমলেস (রেড হোয়াইট শেডি), মিল্কসেক (লাইট পিঙ্ক), বারসেলোনা (ডার্ক পিঙ্ক), অ্যাড রেম (অরেঞ্জ), লালিবেলা (রেড), দি ফ্রান্স (রেড), রিপ্লে (অরেঞ্জ), ডেনমার্ক (অরেঞ্জ) ও স্ট্রং গোল্ড (ইয়েলো)।