logo
আপডেট : ১৪ ফেব্রুয়ারি, ২০২২ ২১:৫০
সার্চ কমিটির তালিকায় ১৪ বিচারপতির নাম
নিজস্ব প্রতিবেদক

সার্চ কমিটির তালিকায় ১৪ বিচারপতির নাম

নির্বাচন কমিশন (ইসি) গঠনের লক্ষ্যে সার্চ কমিটির কাছে জমা পড়া নামের তালিকায় বর্তমান ও সাবেক ১৪ জন বিচারপতির নাম রয়েছে। এদের মধ্যে দুইজন সাবেক প্রধান বিচারপতি, আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের সাবেক ১০ জন বিচারপতি এবং আপিল বিভাগের বর্তমান দুইজন বিচারপতির নাম রয়েছে।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) এ তালিকা প্রকাশ করে সার্চ কমিটি।

তালিকায় থাকা সাবেক প্রধান বিচারপতিরা হলেন-বিচারপতি সৈয়দ জে আর মোদাচ্ছির হোসেন ও বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। সাবেক বিচারপতিদের মধ্যে আছেন-বিচারপতি মো. আব্দুল ওয়াহহাব মিয়া, বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি আবু বকর সিদ্দিকী, বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক, বিচারপতি মো. মোমতাজ উদ্দিন আহমেদ, বিচারপতি মো. আব্দুর রশিদ, বিচারপতি খোন্দকার মুসা খালেদ, বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী, বিচারপতি ফরিদ আহমেদ ও বিচারপতি মুনসুরুল হক চৌধুরী। আর বর্তমান আপিল বিভাগের বিচারপতিদের মধ্যে রয়েছেন- বিচারপতি বোরহান উদ্দিন ও বিচারপতি কৃষ্ণা দেবনাথ।

উল্লেখ্য, নতুন নির্বাচন কমিশন গঠনে নির্বাচন কমিশন আইন পাস করে সার্চ কমিটিকে নাম প্রস্তাবের দায়িত্ব দেওয়া হয়। কমিটি রাজনৈতিক দল, সুশীল সমাজ এবং বিশিষ্টজনদের সঙ্গে আলোচনা করে ৩২২ জনের নাম আজ সোমবার প্রকাশ করে এ কমিটি।