logo
আপডেট : ১৫ ফেব্রুয়ারি, ২০২২ ১৮:১১
পর্দা উঠল বইমেলার, মেয়াদ বাড়ানোর ইঙ্গিত প্রধানমন্ত্রীর
ভোরের আকাশ ডেস্ক

পর্দা উঠল বইমেলার, মেয়াদ বাড়ানোর ইঙ্গিত প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্য দিয়ে পর্দা উঠলো ‘অমর একুশে গ্রন্থ মেলা-২০২২’-এর। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) গণভবন থেকে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে রাজধানীর বাংলা একাডেমির মেলা প্রাঙ্গণে সংযুক্ত হয়ে ভার্চুয়ালি মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এসময় মেলা সময়মতো শুরু না হওয়ায় পুস্তক প্রকাশক ও বিক্রেতাদের ক্ষতি পোষাতে এর মেয়াদ জাতির পিতার জন্মদিন ১৭ মার্চ পর্যন্ত বাড়ানোর ইঙ্গিত দেন তিনি। 

অমর একুশে গ্রন্থমেলা-২০২২ এর মূল প্রতিপাদ্য-‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী’। এই গ্রন্থ মেলা সবার কাছে বইমেলা নামেই পরিচিত।

উদ্বোধনের পর দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী বলেন, এই বইমেলা বাঙালির প্রাণের মেলা। বইমেলা শুধু বইয়ের মেলা নয়, সকলের মিলন মেলা।’

এসময় সারাদেশে সংস্কৃতি চর্চা আরো বাড়ানোর পাশাপাশি সকলকে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলতে আবারও আহ্বান জানান তিনি।

মেলা উদ্বোধনের পাশাপাশি প্রধানমন্ত্রী বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২১ প্রদান করেন। এবছর ১৫ জনকে বিশিষ্ট লেখক-কবি-সহিত্যিক বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন।

বাংলা একাডেমির সভাপতি কথা সাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তৃতা করেন সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর। আরো বক্তৃতা করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহাম্মদ নূরুল হুদা এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি আরিফ হোসেন ছোটন।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষে বিজয়ীদের হাতে ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার -২০২১’ তুলে দেন।

ফেব্রুয়ারি মাসের ১ তারিখ থেকে বইমেলা শুরু হওয়ার রীতি থাকলেও করোনা ভাইরাস পরিস্থিতির কারণে এবার বইমেলা শুরু হচ্ছে মাসের মাঝামাঝিতে। 

সোমবার বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে বইমেলা উপলক্ষে বাংলা একাডেমি আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, ৩৮তম এই বইমেলা আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলার কথা থাকলেও করোনা পরিস্থিতির উন্নতি হলে মেলার মেয়াদ বাড়ানোর আভাস দিয়েছিলেন। সেখানে প্রধানমন্ত্রী তাঁর মেলা উদ্বোধনকালের ভাষণে সকলের সঙ্গে আলোচনা সাপেক্ষ একে জাতির পিতার জন্মদিন ১৭ মার্চ পর্যন্ত চলার ইঙ্গিত দেন।

ছুটির দিন ছাড়া প্রতিদিন দুপুর ২ টা থেকে রাত ৯ টা পর্যন্ত এই বইমেলা খোলা থাকবে। রাত ৮ টার পর নতুন করে কেউ মেলায় প্রবেশ করতে পারবেন না। ছুটির দিন বইমেলা সকাল ১১ টা থেকে রাত ৯ টা পর্যন্ত চলবে। এছাড়া, মহান একুশে ফেব্রুয়ারি মেলা শুরু হবে সকাল ৮ টা থেকে চলবে রাত ৯টা পর্যন্ত। বাসস