logo
আপডেট : ১৫ ফেব্রুয়ারি, ২০২২ ২০:৩৭
দিনাজপুর ও নওগাঁয় ১৫ নারী মুক্তিযোদ্ধাকে সম্মাননা প্রদান
দিনাজপুর ও নওগাঁ প্রতিনিধি

দিনাজপুর ও নওগাঁয় ১৫ নারী মুক্তিযোদ্ধাকে সম্মাননা প্রদান

উপস্থিত অতিথিদের হাত থেকে সম্মাননা পদক নিচ্ছেন বীর মুক্তিযোদ্ধা নুরফা বেগম

‘আমি ৭নং সেক্টরে সহযোগী মুক্তিযোদ্ধা এবং সেবিকা হিসেবে নিয়োজিত ছিলাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের মুক্তিযোদ্ধাদের জন্য অনেক কিছু করছেন। আজকে আমাদের সম্মাননাও দিল। দোয়া করি প্রধানমন্ত্রী যেন অনেক দিন বেঁচে থাকে’, কথাগুলো ভোরের আকাশকে বলেছিলেন দিনাজপুর সদর উপজেলার বীর মুক্তিযোদ্ধা নুরফা বেগম।

সারা দেশের মতো দিনাজপুরে একাত্তরের নারী মুক্তিযোদ্ধাকে ‘মহিলা বীর মুক্তিযোদ্ধা সম্মাননা-২০২২’ প্রদান অনুষ্ঠানে তিনি কথাগুলো বলেন। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলনকক্ষে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে পাঁচ নারীকে এ সম্মাননা দেওয়া হয়।

এ সময় ভার্চুয়ালি প্রধান অতিথি ছিলেন মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। সম্মাননাপ্রাপ্ত নারী মুক্তিযোদ্ধারা হলেন- ভারতী নন্দী সরকার (মৃত), আরতী রানী সাহা, মাহাফুজা হক (দেশের বাইরে আছেন) ও তৌওহিদা ফারুকী, নুরফা বেগম।

অনুষ্ঠানে নুরফা বেগম এবং আরতী রানী সাহার হাতে এ সম্মাননা তুলে দেওয়া হয়। আর প্রয়াত ভারতী নন্দী সরকার এবং মাহাফুজা হকের পক্ষে তার স্বজনদের হাতে এ সম্মাননা তুলে দেওয়া হয়। একই দিনে মহিলা বীর যোদ্ধা তৌওহিদা ফারুকীকে ঢাকায় এই সম্মাননা দেওয়া হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দিনাজপুর জেলার সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য জাকিয়া তাবাসসুম জুঁই, প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী, অতিরিক্ত পুলিশ সুপার শচীন চাকমা, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোকাদ্দেস হোসেন বাবলু, মহিলা বিষয়ক কর্মকর্তা মোর্শেদ আলম, ফারুকুজ্জামান চৌধুরী মাইকেল প্রমুখ।

নওগাঁয় ১০ জন নারী বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা দেওয়া হচ্ছে

 


অন্যদিকে নওগাঁয় মহান মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদান রাখায় ১০ জন নারী বীর মুক্তিযোদ্ধাকে সম্মাননা দেওয়া হয়। মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সম্মাননা দেওয়া হয়। সম্মাননা হিসেবে নারী বীর মুক্তিযোদ্ধার হাতে ক্রেস্ট তুলে দেন জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান।

সম্মাননাপ্রাপ্তরা হলেন- শাহিদা বেগম, মায়া বাংলা, রাসমণি সূত্রধর, সুষমা পাল, কালী রানী পাল, গীতা রানী পাল, মুক্তি রানী পাল, পূর্ণিমা রানী পাল, সন্ধ্যা রানী পাল ও পান বিলাসী।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ ইব্রাহিম, রানীনগর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুশান্ত কুমার মাহন্ত, নওগাঁ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মির্জা ইমাম উদ্দিনসহ প্রশাসনের অন্য কর্মকর্তা, বীর মুক্তিযোদ্ধা ও নারী বীর মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন। 

আজ সারা দেশে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে নারী বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী মোজাম্মেল হক। সারা দেশের জেলা প্রশাসকরা ভার্চুয়ালি এ আয়োজনে যুক্ত ছিলেন। এরই ধারাবাহিকতায় নওগাঁয় ১০ বীর নারী মুক্তিযোদ্ধাকে সম্মাননা দেওয়া হয়।