logo
আপডেট : ১৬ ফেব্রুয়ারি, ২০২২ ০৭:৫২
চ্যাম্পিয়ন্স লিগ
লিসবনকে উড়িয়ে দিল ম্যানচেস্টার সিটি
ক্রীড়া ডেস্ক

লিসবনকে উড়িয়ে দিল ম্যানচেস্টার সিটি

দ্বিতীয় লেগ এখনও বাকি। তবে ইংলিশ প্রিমিয়ার লিগের দল ম্যানচেস্টার সিটি এখনই চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল দেখতে পাচ্ছে। মঙ্গলবার রাতে শেষ ষোলোর প্রথম লেগের খেলায় তাদের দৃষ্টিকে এতদূর নিয়ে গেছে। অ্যাওয়েতে তারা উড়িয়ে দিয়েছে স্পোর্টিং লিসবনকে। ৫-০ গোলে জয় পেয়েছে। রিয়াজ মাহরেজ, বার্নান্ডো সিলভা, ফিল ফোডেন ও রহিম স্টার্লিং গোল করেছেন। সিলভা করেছেন জোড়া গোল।

প্রথমার্ধে সিটি ৪-০ গোলে এগিয়ে ছিল। ঘরোয়া লিগে একের পর এক সাফল্য তুলে নিলেও ম্যানচেস্টার সিটির কাছে চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা এখনও অধরা হয়ে আছে। এবারও তারা সে খরা দূর করতে পারবে কিনা তা সময়ই বলে দেবে। তবে এরই মধ্যে তারা কোয়ার্টার ফাইনালে খেলার জোর সম্ভাবনা তৈরি করেছে। এ সম্ভাবনাকে বাস্তবে রূপ দিতে আগামী ৯ মার্চ অনুষ্ঠিতব্য ম্যাচে বাজেভাবে না হারলেই হবে।

ম্যাচ জয়ের পর জোড়া গোলদাতা সিলভা বলেন, এটা দারুণ পারফরম্যান্স ছিল। তবে সত্যি বলতে কি আমরা প্রথমার্ধে খুব একটা ভালো খেলতে পারিনি। অন্তত চার গোল পাওয়ার মতো খেলা খেলতে পারিনি।’

সিলভা আরও বলেন, আমি পর্তুগীজ। আমি এ শহরের অন্য প্রান্ত থেকে এসেছি। আমার মার বাড়ি স্পোর্টিংয়ে। আমার বাবার বাড়ি বেনফিকা। নিজ দেশের দর্শকের সামনে গোল করাটা আমার জন্য ছিল বিশেষ উপহার। যাহোক আমাদের এখনও অনেক পথ বাকি। তার আগে ফিরতি লেগ নিয়ে আমাদের ভাবতে হচ্ছে।

সফরকারী ম্যানচেস্টার সিটি সপ্তম মিনিটে প্রথম গোল পায়। তবে এ গোলের জন্য রেফারিকে ভিএআর এর সহায়তা নিতে হয়। কেভিন ডি ব্রুইনের ক্রস থেকে গোলটা করেছিলেন মাহরেজ। কিন্তু অফসাইড ছিলেন কিনা তার জন্য রেফারি ভিএআর এর সহায়তা নেন। ১০ মিনিট ব্যবধানে সিটি ব্যবধান দ্বিগুন করে। স্পোর্টিং লিসবনের এক ডিফেন্ডার কর্নার থেকে আসা বল ক্লিয়ার করতে গিয়ে হেড করলে বল পেয়ে যায় সিলভা। তা থেকেই দলকে ২-০ তে এগিয়ে নেন তিনি। বিরতির আগে আরও দুইবার গোল উৎসব করে সিটি।

২০০৭ সালে রোমাকে ম্যানচেস্টার ইউনাইটেডে ৭-১ গোলে হারিয়েছিল। তারপর এই প্রথম কোনো ইংলিশ দল চ্যাম্পিয়ন্স লিগের নক আউট পর্বে প্রথম অর্ধে চার গোল করার কীর্তি দেখাল। দ্বিতীয়ার্ধের শুরুতে সিলভা হ্যাটট্রিকের আনন্দে মেতে উঠেছিলেন। কিন্তু অফসাইডে তার গোলটি বাতিল করা হয়। তার কয়েক মিনিট পরেই রহিম স্টার্লিং গোলের খাতায় নাম লেখান। এ গোলের মাধ্যমে একটা মাইলফলক স্পর্শ করেছেন স্টার্লিং। ক্লাব ক্যারিয়ারে এটা তার ১৫০তম গোল। তাছাড়া এ গোলের মাঝ দিয়ে চ্যাম্পিয়ন্স লিগে ম্যানসিটি চতুর্দশ দল হিসেবে ২০০ গোল করার কীর্তি দেখাল।

ম্যানচেস্টার সিটি এরপর আর কোনো গোল পায়নি। গোলও হজম করেনি। এর মাধ্যমে এবারের চ্যাম্পিয়ন্স লিগে তারা প্রথমবারের মতো কোনো গোল হজম না করার রেকর্ড গড়েছে।
বড় হারের পর ম্যাচ শেষে লিসবনের কোচ রুবেন আমোরিম বলেন, ‘আমার খেলোয়াড়রা নাভার্স ছিল তা আমি মনে করি না। প্রতিপক্ষ ম্যানচেস্টার সিটি বিশ্বের সেরা ক্লাবদের একটি। তারা যখনই আমাদের বক্সের সামনে এসেছে তখনই তারা আমাদের হত্যা করেছে। তাছাড়া খেলোয়াড় ও কোচ এ ম্যাচের পার্থক্য গড়ে দিয়েছে।’