logo
আপডেট : ১৬ ফেব্রুয়ারি, ২০২২ ১২:২২
সাইবার হামলার শিকার ইউক্রেন
অনলাইন ডেস্ক

সাইবার হামলার শিকার ইউক্রেন

কিয়েভে যুদ্ধবিরোধী বিক্ষোভ

ইউক্রেনে রুশ হামলার উত্তেজনার মধ্যেই দেশটিতে সাইবার হামলা চালিয়েছে কে বা কারা। মঙ্গলবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট এবং দুটি বড় ব্যাংকে এ হামলা চালানো হয় বলে জানিয়েছে ইউক্রেন।

এ হামলার জন্য কাউকে সরাসরি দায়ী না করলেও বিবৃতিতে রাশিয়ার দিকেই ইঙ্গিত করেছে সামরিক হামলার শঙ্কায় থাকা দেশটি। ইউক্রেনে সাইবার হামলার ব্যাপারে সতর্ক রয়েছে বলে জানিয়েছে হোয়াইট হাউস। ঘটনা তদন্তে ইউক্রেনকে সহায়তা করে যাবে যুক্তরাষ্ট্র।

ইউক্রেনীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, এ সাইবার হামলায় হ্যাকাররা ইউক্রেনের নেটওয়ার্কে প্রচুর তথ্য পাঠিয়ে সাইবার সিস্টেম অচল করে দেওয়ার চেষ্টা করেছে।

ইউক্রেনের সংস্কৃতি মন্ত্রণালয়ের সেন্টার ফর স্ট্র্যাটেজিক কমিউনিকেশন অ্যান্ড ইনফরমেশন সিকিউরিটি এক বিবৃতিতে জানিয়েছে, ‘হামলাকারীরা নোংরা কৌশল নিয়েছে, ছোট পরিসরে বলে এমনটি বাতিল করা যায় না, কারণ বড় পরিসরে তাদের ষড়যন্ত্র কাজ করেনি।’

সাইবার হামলার ফলে ইউক্রেনের প্রিভাতব্যাংকের গ্রাহকরা ব্যাংকটির অ্যাপ ব্যবহার ও অর্থ আদানপ্রদান করতে গিয়ে সমস্যার সম্মুখীন হয়েছে। এছাড়া ওশাদব্যাংকের সিস্টেমের গতি ধীর হয়ে গেছে।

হোয়াইট হাউস জানিয়েছে, প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, ‘রাশিয়া যদি যুক্তরাষ্ট্র বা আমাদের মিত্রদের কোম্পানি বা গুরুত্বপূর্ণ অবকাঠামোতে বিঘ্ন সৃষ্টিকারী সাইবার হামলা চালায়, তাহলে জবাব দেওয়ার জন্য আমরা প্রস্তুত রয়েছি।’

ইউরোপের একজন কূটনীতিক বলেছেন, এই হ্যাকিং উদ্বেগের, কারণ ইউক্রেনের ওপর সামরিক হামলার পূর্ববর্তী ঘটনা হতে পারে এই সাইবার হামলা। এর নেপথ্যে যে রাশিয়া আছে তাতে সন্দেহ নেই।

ইউক্রেনের সীমান্তে রাশিয়া এক লাখেরও বেশি সেনা সমাবেশ ঘটিয়েছে। এতে রাশিয়া যে কোনো সময় ইউক্রেনে হামলা চালাতে পারে এমন আশঙ্কা করছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো। এই নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে স্নায়ুযুদ্ধ চলছে রাশিয়ার।

সূত্র: রয়টার্স ও গার্ডিয়ান।