logo
আপডেট : ১৭ ফেব্রুয়ারি, ২০২২ ১১:৩৭
যোগ্য ব্যক্তিদের খুঁজছে সার্চ কমিটি
কূটনৈতিক প্রতিবেদক

যোগ্য ব্যক্তিদের
খুঁজছে সার্চ কমিটি

নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য প্রস্তাবিত ৩২২ জনের তালিকা থেকে গ্রহণযোগ্য ব্যক্তিদেও খোঁজা হচ্ছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) শাসুল আরেফীন।

গতকাল বুধবার সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে সার্চ কমিটির বৈঠক শেষে তিনি জানান, স্বল্প সময়ের মধ্যে প্রক্রিয়াটি সম্পন্ন করা হবে। সার্চ কমিটির পরবর্তী বৈঠক আগমাী শনিবার বেলা ১১টায় অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।

বৈঠকের কোনো সিদ্ধান্ত হয়েছে কি? এমন প্রশ্নের জবাবে সাংবাদিকদের তিনি জানান, ‘এখন কিছুই বলা যাবে না। আইনে যেভাবে আছে, ঠিক সেভাবেই হবে।’

প্রস্তাবিত নামের তালিকা থেকে কারো নাম প্রত্যাহার হয়েছে কিনা? এর জবাবে সচিব জানান, ‘না এ বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি।’

সার্চ কমিটির সভাপতি সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য হাইকোর্টের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন এবং লেখক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক। কমিটির সার্বিক সহায়তায় আছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন, ২০২২ অনুসারে নির্বাচন কমিশন গঠনে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে গত ৫ ফেব্রুয়ারি ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করে প্রজ্ঞাপন জারি করে করা মন্ত্রিপরিষদ বিভাগ।

আইন অনুযায়ী কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে সুপারিশ পেশ করতে হবে।