logo
আপডেট : ১৮ ফেব্রুয়ারি, ২০২২ ০৯:২৪
মন্তব্য লা লিগা প্রেসিডেন্টের
এমবাপে রিয়াল মাদ্রিদে যোগ দেবে
ক্রীড়া ডেস্ক

এমবাপে রিয়াল মাদ্রিদে যোগ দেবে

বিশ্ব ফুটবলে কিলিয়ান এমবাপে এখন এক আলোচিত নাম। মাঠের পারফরম্যান্সে যেমন, তেমনি দল বদলের আলোচনায়ও। প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) এর এ স্ট্রাইকারকে আগামী মৌসুমে স্প্যানিশ লিগে দেখা যেতে পারে। আরও একটু পরিস্কার করে বললে রিয়াল মাদ্রিদ হতে পারে তার পরবর্তী ঠিকানা। এটা যে অনেকটা চূড়ান্ত বিষয় তা নিশ্চিত করেছেন লা লিগা প্রেসিডেন্ট হ্যাভিয়ের টেবাস। তিনি বলেছেন, কিলিয়ান এমবাপে রিয়াল মাদ্রিদে যোগ দেবে এটা নিশ্চিত।

হঠাৎ করেই যে এমবাপে রিয়াল মাদ্রিদে যোগ দিচ্ছেন তা কিন্তু নয়। এই ফ্রেঞ্চ স্ট্রাইকার দীর্ঘদিন ধরেই রিয়াল মাদ্রিদের রাডারে ছিলেন। কিন্তু কোথায় যেন মিল হচ্ছিল না। মূলত ব্যাপক ট্রান্সফার ফি বাধা হয়ে দাঁড়িয়েছিল। অবশেষে এ মৌসুমে ফ্রি এজেন্ট হচ্ছেন এমবাপে। হ্যাভিয়ের টেবাস বলেন, ‘আসন্ন গ্রীষ্ম মৌসুমে শুধুমাত্র এমবাপে যে আলোচনায় আসবেন তা নয়। আরও আছে। এমবাপে যাবে রিয়াল মাদ্রিদে। অন্যদিকে আর্লিং হ্যাল্যান্ডের জন্য ওত পেতে আছে জুভেন্টাস ও বার্সেলোনা। এমবাপের রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার ঘটনা বড় সংবাদ। লা লিগার জন্য এটা দারুণ ব্যাপার হবে।’

সবকিছু চূড়ান্ত জানালেও টেবাস আবার একটু ব্যাকফুটেও গেছেন। এমবাপে যে রিয়াল মাদ্রিদে আসছেন তার জন্য শক্ত প্রমাণ নেই। তবে এ মৌসুম শেষে এমবাপে যে পিএসজি ছাড়ছেন তার যথেষ্ঠ প্রমাণ আছে।

টেবাস বলে, এমবাপের বিষয়ে আমার কাছে কোনো তথ্য নেই। আমি বেশ কয়েকজন খেলোয়াড়ের বেলায় দেখেছি ক্লাবের সঙ্গে তাদের চুক্তির মেয়াদ ছয় মাস বাকি রয়েছে অথচ তারা চুক্তি নবায়ন করেনি। কিন্তু পরবর্তীতে তারা ক্লাবের সঙ্গে আবার নতুন চুক্তি করেছে।’

গত মৌসুমে পিএসজি ছেড়ে এমবাপের রিয়াল মাদ্রিদে যোগ দেওয়ার একটা গুঞ্জন তৈরি হয়েছে। রিয়াল মাদ্রিদে এ ফ্রেঞ্চ স্ট্রাইকারের জন্য ২০০ মিলিয়ন ইউরো প্রস্তাব করেছিল। কিন্তু পিএসজি তাদের এ প্রস্তাবে সাড়া দেয়নি। এদিকে এরই মধ্যে এমবাপের পরিবার পিএসজির সঙ্গে একটা সংক্ষিপ্ত আলোচনা করেছে। কিন্তু সে আলোচনার যে ফলপ্রসু হয়নি তার প্রমাণ রয়েছে। কেননা কোনো পক্ষই এখনও পর্যন্ত কোনো সিদ্ধান্তে আসতে পারেনি। একই কথা প্রতিধ্বনিত হয়েছে এমবাপের কথায়।

গত মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে প্রথম লেগের খেলায় মুখোমুখি হয়েছিল রিয়াল মাদ্রিদ ও পিএসজি। নিজেদের মাঠের এ খেলায় পিএসজি ১-০ গোলে জয় পেয়েছে। ম্যাচের একেবারে অন্তিম মূহুর্তে এমবাপে মূল্যবান গোলটি করেন। তার এ গোল পিএসজিকে কোয়ার্টার ফাইনালের পথে অনেকটা এগিয়ে রেখেছে।

এ ম্যাচ নিয়ে এমবাপে সমর্থকদের অন্যরকম এক উত্তেজনা ছিল। বর্তমান দলের হয়ে ভবিষ্যতের সম্ভাব্য ঠিকানার বিপক্ষে এমবাপে কি করেন তা দেখতে উম্মুখ হয়ে ছিল তারা। তাদের কৌতুহল ভালোভাবেই মিটিয়েছেন এমবাপে। তিনি বলেন, এখন আমি ভবিষ্যতের বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেইনি। আমি শুধু এটুকু বলতে পারি, এখন আমি বিশ্ব সেরাদের একটা এমন এক ক্লাবে খেলছি। এ মৌসুমে বাকি যে সময় রয়েছে আমার পক্ষে যা কিছু করা তার সবকিছু করবো। আমি আমার ভবিষ্যতের ব্যাপারে কোনো সিদ্ধান্ত নিইনি। পিএসজি’র একজন খেলোয়াড় হিসেবে আমি ভালো আছি।

এদিকে এমবাপে এখনও তার সিদ্ধান্ত চূড়ান্ত করেননি। অথচ রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলোত্তি এখনই তার প্রশংসায় মেতেছেন। বলেছেন, এমবাপে একজন অসাধারণ খেলোয়াড়। বর্তমানে সে ইউরোপের সেরা খেলোয়াড়।

শেষ পর্যন্ত এমবাপে যদি রিয়াল মাদ্রিদে যোগ দেন তাহলে তা লা লিগার জন্য দারুণ এক ব্যাপার হবে। কেননা লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো  স্পেন ছেড়ে যাওয়ায় লা লিগা অনেকটা জৌলুশ হারিয়েছে। মেসি গত সেপ্টেম্বরে ফ্রি এজেন্ট হয়ে পিএসজিতে যোগ দিয়েছেন। আর ২০১৮ সালে রিয়াল মাদ্রিদ ছেড়ে যান রোনালদো। এ সম্পর্কে টেবাস বলেন, বিশেষ করে মেসি চলে যাওয়াটা লা লিগার জন্য হতাশাজনক ছিল। যখন রোনালদো, পেপ গার্দিওলা বা হোসে মরিনহো লা লিগা ছেড়ে গেল তখন আমরা বুঝতে পারলাম একদিন মেসির বেলায়ও এমন ঘটনা ঘটতে পারে। তবে মেসির যাওয়াটা ছিল হতাশাজনক। আমি ব্যক্তিগতাভাবে তাকে ইতিহাসের সেরা খেলোয়াড় হিসেবে বিবেচনা করতাম। সে যেভাবে বার্সেলোনা তো বটেই লা লিগা ছেড়ে গেছে তা মোটেও যথার্থ ছিল না।’