logo
আপডেট : ১৮ ফেব্রুয়ারি, ২০২২ ১৬:২৫
‘টাইগার’-এর ওজন ৩০ মণ
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

‘টাইগার’-এর ওজন ৩০ মণ

‘টাইগার’-এর ওজন ৩০ মণ

চলাফেরা অনেকটাই বাঘের মতো। অপরিচিত লোকজন দেখলেই গর্জন করে ওঠে। কেউ ভয়ে পাশে যেতে চায় না। এটি সাদা-কালো রঙের ষাঁড় গরু। পুরো শরীর মাংসে ভরা। নাম তার ‘টাইগার’। প্রাণিসম্পদ আয়োজিত এক প্রদর্শনীতে ৩০ মণ ওজনের ফ্রিজিয়ান ট্রাইগার গরুটি নজর কেড়েছে সবার।

গত বুধবার বিকেলে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলা মডেল মসজিদ সংলগ্ন আমবাগানে প্রাণিসম্পদ আয়োজিত প্রদর্শনীতে অংশ নেয় ষাঁড় গরু টাইগার। তাকে এক নজর দেখতে ভিড় জমায় উৎসুক জনতা। অনেকে ছবি ও সেলফি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে দিয়েছেন।

ষাঁড়টি লালন-পালন করছেন উপজেলার কানসাট এলাকার শিবনারায়ণপুরের মধুমতি ডেইরি ফার্মের মালিক মাসুদ রানা।

মধুমতি ডেইরি ফার্মের ম্যানেজার মোশারফ হোসেন বলেন, গত দেড় বছর আগে স্থানীয় বাজার থেকে এক লাখ ৭০ হাজার টাকায় টাইগারকে ক্রয় করি। দেড় বছর পালনের পর এর ওজন হয়েছে প্রায় ৩০ মণের ওপরে। ষাঁড়টি বিক্রি করলে প্রায় ১২-১৪ লাখ টাকা পাওয়া যাবে।

মধুমতি ডেইরি ফার্মের মালিক মাসুদ রানা বলেন, আমার ছোট থেকেই উন্নত জাতের গরু-ছাগল পালন করার শখ ছিল। তাই এ টাইগারকে ক্রয় করে লালন-পালন করছি। গরুটি খুব শান্ত প্রকৃতির ও আরাম আয়েশে থাকতে পছন্দ করে। স্বাভাবিকভাবে খড়, ভূসি, গম, খৈল, কলা ও ঘাস খেয়ে থাকে। এছাড়া প্রতিদিন লালি ও খৈল দিয়ে ছানা তৈরি করে খেতে দেওয়া হয়। আর ভালোবেসে নাম রেখেছি ‘টাইগার’।

এ বিষয়ে জানতে শিবগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা রণজিৎ চন্দ্র সিংহ বলেন, মধুমতি ডেইরি ফার্মের ফ্রিজিয়ান ট্রাইগার গরুটি এবারের প্রদর্শনীতে অংশ নিয়ে প্রথম স্থান অধিকার করেছে। এছাড়া মধুমতি ডেইরি ফার্ম প্রদর্শনীতে উন্নত জাতের গাড়ল, গরু, ঘোড়া ও ষাঁড় নিয়ে অংশগ্রহণ করেছিলেন।