logo
আপডেট : ১৮ ফেব্রুয়ারি, ২০২২ ১৭:১৩
আহমদোবাদে বোমা হামলা
৩৮ জনকে ফাঁসি দিল ভারতরে বিশেষ আদালত

 ৩৮ জনকে ফাঁসি দিল ভারতরে বিশেষ আদালত

ভারতে গুজরাটরে বাণজ্যিকি রাজধানী আহমদোবাদে সংঘটতি ২০০৮ সালে সরিজি বোমা হামলায় ভূমকিা রাখার জন্য ৩৮ জনকে মৃত্যুদণ্ড দয়িছেে ভারতরে একটি বশিষে আদালত।
গুজরাটরে বাণজ্যিকি রাজধানী আহমদোবাদে সংঘটতি বোমা হামলায় ৫৭ জন নহিত এবং শতাধকি আহত হয়।

আহমদোবাদরে এই বশিষে আদালত আরো ১১ আসামকিে আমৃত্যু যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে। আদালতরে রায়ে বলা হয়, অভযিুক্তরা এই সাজার বরিুদ্ধে উচ্চ আদালতে চ্যালঞ্জে করতে পারবে। ২৬ জুলাই ২০০৮, আহমদোবাদরে আবাসকি এলাকা, বাজাররে জায়গা, গণপরবিহণ এবং হাসপাতাল জুড়ে এক ঘন্টার ব্যবধানে প্রায় ২০টি বোমা বিস্ফোরিত হয়। তবে বেশ কিছু অবিস্বফোরিত বোমাও পাওয়া গেছে। 
ইন্ডয়িান মুজাহদিনি নামক একটি অপরচিতি ইসলামকি জঙ্গগিোষ্ঠী গণমাধ্যমে ইমলেে এই হামলার দায় স্বীকার করছেলি।

ভারত সরকার এই দলটকিে সন্ত্রাসী সংগঠন ঘোষণা করে এবং ২০১০ সালে পুনতেে একটি র্জামান বকোরতিে হামলার পর ইন্ডয়িান মুজাহদিনি নামক একটি অপরচিতি ইসলামকি জঙ্গগিোষ্ঠীকে নষিদ্ধি করছেলি। এই হামলায় ১৭ জন নহিত হয় এবং বশে কয়কেজন আহত হয়।

আহমদোবাদ বস্ফিোরণ,ে ৭৮ জনকে বচিাররে মুখোমুখি করা হয়ছেলি এবং অভযিুক্তদরে মধ্যে একজন আয়াজ সাইয়দে এই বোমা হামলা তদন্তে নয়িোজতি সংস্থাগুলোকে সাহায্য করছেলিনে। বাকি ২৮ জনকে খালাস দেওয়া হয়েছে। দ্যা ইন্ডয়িান এক্সপ্রেসের তথ্য অনুসারে, বিচার চলাকালীন প্রসকিউিশন ১,১৬৩ জন সাক্ষীর স্বাক্ষ্য গ্রহন করেছেন।

বশিষে আদালতরে বচিারক এআর প্যাটলে নহিতদরে প্রত্যকেরে পরবিারকে ১,০০,০০০ রুপি করে ক্ষতপিূরণ দওেয়ার নর্দিশে দয়িছেনে।
২০১৩ সালে র্কতৃপক্ষ বলছেলি যে তারা কয়কেজন অভযিুক্তরে জলে থকেে বরে হয়ে আসার চষ্টোকে র্ব্যথ করছে।

বিবিসি থেকে অনূদিত