logo
আপডেট : ২০ ফেব্রুয়ারি, ২০২২ ০৯:৫৩
চলে গেলেন একুশে পদকজয়ী কবি কাজী রোজী
নিজস্ব প্রতিবেদক

চলে গেলেন একুশে পদকজয়ী কবি কাজী রোজী

কবি কাজী রোজী। ফাইল ছবি

কবি ও সংরক্ষিত নারী আসনের সাবেক সংসদ সদস্য কাজী রোজী আর নেই। শনিবার রাত আড়াইটার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন বলে রোববার (২০ ফেব্রুয়ারি) ভোর ৫টার দিকে ফেসবুকে এক স্ট্যাটাসে জানিয়েছেন তার মেয়ে সুমী সিকানদার।

নানা শারীরিক জটিলতা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন একুশে পদক ও বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারজয়ী কবি কাজী রোজী। ফেসবুক পোস্টে সুমী সিকানদার তার মায়ের বিদেহী আত্মার শান্তি কামনায় সবার কাছে দোয়া চেয়েছেন।

কাজী রোজীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোকবার্তায় প্রধানমন্ত্রী বলেন, কবিতার পাশাপাশি যুদ্ধাপরাধীদের বিচারে তার সাহসী ভূমিকা স্মরণীয় থাকবে।

শোকবার্তায় প্রধানমন্ত্রী তার আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান বলেও জানিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রেস উইং।

সুমী সিকানদার রোববার সকালে গণমাধ্যমকে জানিয়েছেন, কাজী রোজীর মরদেহ হাসপাতাল থেকে সেগুনবাগিচার বাসভবনে নেওয়া হয়েছে। পরিবারের সিদ্ধান্ত অনুযায়ী তাকে মিরপুরে দাফন করা হতে পারে।

সুমী সিকানদার গত ৯ ফেব্রুয়ারি দুপুরে এক স্ট্যাটাসে লেখেন, ‘গত ৩০ জানুয়ারি থেকে আম্মার ব্রেন একেবারেই কাজ করছে না। গতকাল থেকে লাইফ সাপোর্ট ছাড়া শ্বাস নিতে পারলেও ব্রেন কর্মক্ষমতা হারানোর ফলে সত্যিকার অর্থে তার সার্বিক উন্নতির ব্যাপারে ডাক্তাররা আশা দেখতে পাননি।

‘আম্মার শরীর অস্বাভাবিক শীতল। আমি তার ফুলে বালিশ হয়ে যাওয়া হাত-পা স্পর্শ করে এসেছি। তাকে হাসপাতালেই নিবিড় পর্যবেক্ষণে রাখতে হবে এবং স্যালাইনের মাধ্যমে লিকুইড খাবার/ওষুধ দিতে হবে, যা এখনও দেয়া হচ্ছে।’

ময়ের অবস্থা জানিয়ে সুমী সিকানদার আরো লিখেছিলেন, ‘তাকে পাশ ঘুরিয়ে ঘুরিয়ে শোয়ানো হচ্ছে, যাতে বেডশোর না হয়ে যায়। মা এখন শুধু শ্বাস নিতে পারা, বন্ধ চোখের, কথাহীন, চলৎশক্তিহীন একজন জীবিত মানুষ। আপনাদের ফোন এবং মেসেজের জবাবে এখানেই লিখলাম। আমি আর পারছি না।’

কাজী রোজী ১৯৪৯ সালের ১ জানুয়ারি সাতক্ষীরায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে সাহিত্যে স্নাতক ও স্নাতকোত্তর করেন। গত শতাব্দির ষাটের দশকে কবিতা লেখা শুরু কাজী রোজীর।

কবিতায় বিশেষ অবদানের জন্য ২০১৮ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান কবি কাজী রোজী। ২০২১ সালের জন্য বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা একুশে পদকে ভূষিত হন তিনি।